মেয়রদের নারীবান্ধব মহানগরী গড়ে তোলার আহ্বান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১০, জানুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৪, জানুয়ারি ২১, ২০২০




মহিলা পরিষদের সংবাদ সম্মেলনআসন্ন ঢাকা সিটি করপোরেশনে বিজয়ী মেয়রদের প্রতি নিরাপদ, নারীবান্ধব ঢাকা মহানগরী গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। মঙ্গলবার (২১ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংগঠনটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঢাকা সিটিতে বসবাসরত নাগরিকদের অধিকার হারিয়ে যেতে বসেছে। এর সঙ্গে নারীর নিরাপত্তাহীনতা ঘরে-বাইরে প্রতিটি ক্ষেত্রে চরমে পৌঁছেছে। নাগরিকদের নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠার জন্য সিটি করপোরেশন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নির্বাচনের মাধ্যমে নাগরিকদের হারানো অধিকার ফিরে আসুক। সেই সঙ্গে বিজয়ী মেয়রদের প্রতি আহ্বান থাকবে, ঢাকা নগর যেন নারী বান্ধব হিসেবে এবং নারীর জন্য নিরাপদ নগর হয়ে গড়ে উঠে।

লিখিত বক্তব্যে সংগঠনটির ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরী বলেন, আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচন-২০২০-এ দুটি মেয়র পদে, ১২৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে এবং ৪৩টি সংরক্ষিত আসনে নারী কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মাধ্যমে নির্বাচিত নারী কাউন্সিলররা পুরুষ সদস্যদের পাশাপাশি দায়িত্বপ্রপাপ্ত ওয়ার্ডগুলোতে বিগত বছরের মতো জনগণকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষায় কাজ করবেন। তবে পূর্বের অভিজ্ঞতায় দেখা গেছে, স্থানীয় সরকারের নির্বাচিত সংরক্ষিত আসনের নারী জনপ্রতিনিধিগণ যথাযথ কাজের সুযোগ ও পরিবেশ এবং পর্যাপ্ত অর্থ বরাদ্দ পান না। বর্তমান সময়ে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে, তবে সিটি করপোরেশনের অপরিকল্পিত এবং সমন্বয়হীন কাজের কারণে নাগরিকদের নানা দুর্ভোগের সম্মুখীন হতে হচ্ছে। এ অবস্থায় স্থানীয় সরকারের প্রতিটি স্তরের নির্বাচিত নারীসহ সব জনপ্রতিনিধিদের স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে নিজ নিজ দায়িত্ব-কর্তব্য পালন করার আহ্বান জানাই।

এসময় বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে ৪৫টি দাবি উত্থাপন করা হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি লক্ষী চক্রবর্তী, সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম প্রমুখ উপস্থিত ছিলেন। 

/এইচএন/টিটি/

লাইভ

টপ