কক্সবাজারকে ডিজিটাল পর্যটন সুপারসিটি ঘোষণার দাবি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:৩৩, জানুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:৪৮, জানুয়ারি ২৩, ২০২০

কক্সবাজারকে ডিজিটাল পর্যটন সুপারসিটি ঘোষণার দাবি

কক্সবাজারকে ডিজিটাল পর্যটন সুপারসিটি ঘোষণা করার দাবি জানিয়েছেন কক্সবাজার উন্নয়ন সংগ্রাম পরিষদ। বুধবার (২২ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সভাপতি রুহুল আমিন শিকদার।

তিনি বলেন, বিশ্বের অন্যতম পর্যটন নগরী কক্সবাজার। আমাদের পাশ্ববর্তী দেশ থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার সিংহভাগ আয়ের উৎস সংগ্রহ করে পর্যটন খাত থেকে। বিশ্বে মোট কর্মস্থানের ২০১৮ সালের প্রতিবেদনে দেখা যায়, বৈশ্বিক জিডিপি'র ১০.৪ শতাংশ এসেছে পর্যটন খাত থেকে। সেখানে বাংলাদেশের অবদান ছিল ২.২ শতাংশ। বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউএফ) ভ্রমণ ও পর্যটন প্রতিযোগী সক্ষমতা প্রতিবেদন ২০১৭ অনুযায়ী ১৩৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৫তম। অথচ বিপুল সম্ভাবনা সত্ত্বেও এ খাতে এখনও আমরা অনেক পিছিয়ে।

এ খাতটি এগিয়ে নিতে তিনি বেশ কিছু সুপারিশ তুলে ধরেন। সুপারিশগুলোর মধ্যে গেজেটের মাধ্যমে কক্সবাজারকে ডিজিটাল সুপার পর্যটন সিটি হিসেবে ঘোষণা করা, বিমান ও পর্যটন মন্ত্রণালয়কে ২টি ভাগে বিভক্ত করে পর্যটনকে আলাদা মন্ত্রণালয় হিসেবে ঘোষণা করা, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে শক্তিশালী করে অভিজ্ঞতাসম্পূর্ণ দক্ষ লোকবল নিয়োগ দেওয়া, বাংলাদেশের প্রকৃতি, ইতিহাস, ঐহিত্য, কৃষ্টি ও সংস্কৃতিকে আন্তর্জাতিকভাবে মিডিয়ায় প্রচার প্রচারণা চালিয়ে যাওয়া, কক্সবাজারে পুর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা উল্লেখ্যযোগ্য।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা জহির আলম কাজল, সহ-সভাপতি গোলাম আরিফ লিটন, অ্যাড. শাহ আলম, সাধারণ সম্পাদক আবুল হোসেন প্রমুখ।

 

/এইচএন/এমআর/

লাইভ

টপ