X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

গাবতলীতে তাবিথের প্রচারণায় ‘ধাক্কাধাক্কির’ ঘটনায় দু’পক্ষকে সতর্ক করে নোটিশ

সাদ্দিফ অভি
২৩ জানুয়ারি ২০২০, ২৩:০৩আপডেট : ২৩ জানুয়ারি ২০২০, ২৩:৪৫

গাবতলীতে তাবিথ আউয়ালের ওপর হামলার অভিযোগ। (ফাইল ছবি)

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের ওপর রাজধানীর গাবতলী এলাকায় প্রচারণার সময় হামলার ঘটনাকে ‘ধাক্কাধাক্কি’ বলে প্রতিবেদন দিয়েছে পুলিশ। তাই এই ঘটনায় কাউন্সিলরসহ দুই প্রার্থীকেই সতর্ক করে চিঠি দেবে রিটার্নিং কর্মকর্তা। পুলিশ প্রতিবেদন ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছ থেকে প্রাপ্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব মো. আবুল কাসেম। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রাতেই নোটিশ দুটি তাবিথ আউয়াল ও আওয়ামী লীগ মনোনীত ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মুজিব সারোয়ার মাসুমের কাছে পাঠানো হবে বলে জানান তিনি।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, গত ২২ জানুয়ারি  দারুসসালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার পাঠানো প্রতিবেদনে বলা হয়, ‘বিএনপি মনোনীত ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র প্রার্থী তাবিথ আউয়াল নির্বাচনি প্রচারণা শুরু থেকে  দারুস সালাম থানা এলাকায় যে কয়েকদিন প্রচার প্রচারণা চালিয়েছেন তা সম্পর্কে দারুস সালাম থানাতে পত্র মারফত বা মৌখিকভাবে কখনও জানানো হয়নি। গত ১২ জানুয়ারি তাবিথ আউয়াল সকাল আনুমানিক ১১টার সময় শাহআলী থানাধীন শাহআলী মাজারের সামনে তার দলীয় নেতা-কর্মী ও সমর্থক নিয়ে নির্বাচনি প্রচারণা চালাতে থাকেন। অপরদিকে সকাল আনুমানিক ১০টার সময় হতে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আতিকুল ইসলামের পক্ষে আওয়ামী লীগ নেতা-কর্মী ও সমর্থকরা দারুস সালাম থানাধীন শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকায় নির্বাচনি প্রচার প্রচারণা করার সময় তাবিথ আউয়ালের নেতত্বে বিএনপি সমর্থিত নেতা-কর্মীরাও দারুস সালাম থানাকে কোনও প্রকার অবহিত না করে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকার দিকে প্রচার-প্রচারণা করতে গেলে ছাত্রদল ও যুবদল কর্মীরা তাদের নিজ নিজ এলাকায় মেয়র প্রার্থীকে আগে নেওয়ার জন্য চেষ্টা করলে তাদের (ছাত্রদল-যুবদল) মাঝে উত্তেজনা সৃষ্টি হয়। পরে তাবিথ আউয়ালের নেতৃত্বে তারা শাহআলী থানাধীন উত্তর বিশিল এলাকায় গিয়ে প্রচারণা চালায় মর্মে জানা যায়।’

এতে আরও উল্লেখ করা হয়, বরাবরের মতো দারুস সালাম থানাকে লিখিত বা মৌখিক কোনোভাবেই অবহিত না করে তাবিথ আউয়াল তার সমর্থিত আনুমানিক ২০০-৩০০ জন নেতা-কর্মী সমর্থক নিয়ে গাবতলী পর্বতা সিনেমা হল এলাকায় সকাল আনুমানিক ১০টা ৪৫ মিনিটে নির্বাচনি প্রচার-প্রচারণা চালিয়ে বড় বাজারের দিকে যায়। সেসময় ওই এলাকায় ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মুজিব সরোয়ার মাসুমের নেতৃত্বে ২০০ শতাধিক নেতা-কর্মী-সমর্থকরা নির্বাচনি প্রচার প্রচারণা চালিয়ে গলি পথ হতে মূল সড়কে উঠলে উভয়পক্ষ মুখোমুখি হয়ে পড়ে। সরু রাস্তায় দুই দলীয় নেতাকর্মী সমর্থকরা মুখোমুখি হওয়ায় তাদের মাঝে ঠেলা,ধাক্কা-ধাক্কি হতে থাকে মর্মে জানা যায়। এসময় ওই এলাকায় টহলে থাকা পুলিশ তাৎক্ষণিক উপস্থিত হয়ে উভয়পক্ষকে দুপাশের রাস্তায় সরিয়ে দিয়ে পরিস্থিতি শান্ত করেন। পরে উভয় পক্ষ নিজেদের মতো করে এলাকায় নির্বাচনি প্রচার-প্রচারণা চালায়।

ওই প্রতিবেদনে বলা হয়, পরবর্তীতে উভয় পক্ষের দাখিল করা অভিযোগ দারুস সালাম থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. দুলাল হোসেনকে দিয়ে অনুসন্ধান করানো হয়। তিনি অনুসন্ধান করে জানান, উভয় পক্ষ সরু রাস্তায় মুখোমুখি হওয়ার কালে তাদের মধ্যে ঠেলা ধাক্কাধাক্কি হয়েছে-যা অধর্তব্য প্রকৃতির অপরাধ। এ সংক্রান্ত আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। নির্বাচনি প্রচার-প্রচারণা চালানোর আগে থানাকে অবহিত করা হলে এধরনের পরিস্থিতির হয়তো উদ্ভব হতো না বা আগে থেকে প্রস্তুতি গ্রহণ করা সম্ভব হতো।

অন্যদিকে, ঢাকা জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান শাহারিয়ার রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে জানিয়েছেন তাবিথ আউয়ালের অভিযোগ ফৌজদারি অপরাধ সংশ্লিষ্ট। এই অপরাধের বিচার মোবাইল কোর্টে নয় দণ্ডবিধি-১৮৬০ অনুযায়ী বিচার্য। এই বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে।     

এদিকে দুই পক্ষের পাঠানো প্রতিবেদন হাতে পেয়ে তাবিথ আউয়াল ও মাসুমকে সতর্ক করে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম। সেই চিঠিতে উল্লেখ করা হয়েছে , কোনও প্রার্থী নির্বাচন সংক্রান্ত প্রচারণামূলক পথসভা ও ঘরোয়া সভা করতে চাইলে সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর বিধি ৭ মোতাবেক প্রস্তাবিত সভার কমপক্ষে ২৪ ঘণ্টা আগে তার স্থান ও সময় সম্পর্কে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করার বাধ্যবাধকতা রয়েছে। এই অবস্থায় আচরণবিধি যথাযথভাবে প্রতিপালন করে বিষয়টি রিটার্নিং অফিসারকেও জানানোর জন্য সবিনয়ে অনুরোধ করা হলো।

এই বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম জানান, আমি চাই এধরনের ঘটনা আর ভবিষ্যতে যেন না ঘটে। যখন আমার কাছে প্রার্থীর প্রচারণার তথ্য আসবে তখন আমি আগে থেকেই থানাকে অ্যালার্ট করে দেবো। যদি প্রচারণায় কোনও অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে তাহলে তার দায়-দায়িত্ব সংশ্লিষ্ট থানাকেই নিতে হবে। সেখানে যে প্রার্থী দায়ী হোক না কেন আমরা নির্বাচনি আচরণবিধি অনুযায়ী ব্যবস্থা নেবো।

তিনি আরও বলেন, নির্বাচন একটি উৎসব। এটাকে কোনোভাবেই আমি মলিন হতে দেবো না। আমার কাছে রিপোর্ট পড়ে মনে হয়েছে, দোষী দুই পক্ষই। কারণ, দুজনই পুলিশকে না জানিয়ে আচরণবিধি লঙ্ঘন করেছেন। আমি নির্বাচন আচরণবিধি মালায় যা আছে তার বাইরে কিন্তু, আমার ক্ষমতা নেই। আর আমার কাছে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাও নেই। এক্ষেত্রে আমরা দুই প্রার্থীকে ভবিষ্যতে থানায়  জানানোর জন্য এবং আচরণবিধি মেনে চলার জন্য চিঠি দেবো। আজই দুই প্রার্থীর কাছে চিঠি যাবে। তারা যেন প্রচারণার আগে সংশ্লিষ্ট থানায় জানান এবং আমাকেও যেন জানান তাহলে আমি ওদিকে নজর রাখতে পারবো।     

/টিএন/
সম্পর্কিত
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
সর্বশেষ খবর
ইতিহাস বিকৃত করে বিএনপি সফল হয়নি, এখন আবোল-তাবোল বলছে: পররাষ্ট্রমন্ত্রী
ইতিহাস বিকৃত করে বিএনপি সফল হয়নি, এখন আবোল-তাবোল বলছে: পররাষ্ট্রমন্ত্রী
শাহীনকে সরিয়ে বাবরকে নেতৃত্বে ফেরার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে পিসিবি!
শাহীনকে সরিয়ে বাবরকে নেতৃত্বে ফেরার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে পিসিবি!
মেঘলা আকাশ থেকে ঝরতে পারে বৃষ্টি, বাড়বে গরম
মেঘলা আকাশ থেকে ঝরতে পারে বৃষ্টি, বাড়বে গরম
গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৩৭
গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৩৭
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়