ছয় দফা দাবিতে বেকার মুক্তি আন্দোলনের মানববন্ধন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১৫, জানুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:২৮, জানুয়ারি ২৪, ২০২০

BT New Tempকর্মসংস্থান সৃষ্টি, বেকার ভাতা দেওয়া, চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোসহ ছয় দফা দাবিতে মানববন্ধন করেছে বেকার মুক্তি আন্দোলন। শুক্রবার (২৪ জানুয়ারি) বেলা ১১টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আজ যুবসমাজ সবচেয়ে বেশি নিগৃহীত। দেশে চার কোটি ৮২ লাখ বেকার রয়েছে। এর মধ্যে শিক্ষিত বেকারের সংখ্যা এক কোটি। তাদের বেকারত্বের হার ১৭ বছরে ৬.৩২ শতাংশ থেকে বেড়ে ২৯.৮ শতাংশে পৌঁছেছে।’

এই অবস্থা থেকে উত্তরণের জন্য ছয় দফা দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলো হলো– নির্বাচনি ইশতেহার অনুযায়ী নতুন এক কোটি ৫০ লাখ কর্মসংস্থান সৃষ্টির ব্যাপারে কী পদক্ষেপ নেওয়া হয়েছে সরকারকে তা স্পষ্ট করতে হবে; দেশের চার কোটি ৮২ লাখ বেকারকে যোগ্যতা অনুযায়ী বেকার ভাতার আওতায় নিয়ে আসতে হবে; সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে হবে; চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকা করতে হবে। বিভাগীয় এবং জেলা শহরে নিয়োগ পরীক্ষার কেন্দ্র করতে হবে; নিয়োগ বাণিজ্য, স্বজনতোষী নিয়োগ ব্যবস্থা এবং ভেরিফিকেশনের নামে হয়রানি বন্ধ করতে হবে; তরুণ উদ্যোক্তাদের বিনা জামানতে ১০ লাখ টাকা প্রারম্ভিক ঋণ সুবিধা দিতে হবে।

মানববন্ধনে বেকার মুক্তি আন্দোলনের সমন্বয়ক ফরিদ আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন– সমন্বয় কমিটির সদস্য তরিকুল ইসলাম, কবি সাম্য শাহ, কবি রাসেল আহমেদ, সাইফুল ইসলামসহ আরও অনেকে।

 

/আরজে/এমএএ/

লাইভ

টপ