X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পরীক্ষাধীন ব্যক্তিদের পরিচয় প্রকাশ না করার আহ্বান আইইডিসিআরের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩১আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩৯

আইইডিসিআর-এর সংবাদ সম্মেলন

এখন পর্যন্ত বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্ত কোনও রোগী পাওয়া যায়নি।  ৫৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে তবে কারও মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি মেলেনি। পরীক্ষা করার জন্য যাদের নমুনা সংগ্রহ করা হয়েছে বা হবে তাদের নাম-ঠিকানা এবং ছবি প্রকাশ না করার আহ্বান জানিয়েছে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। রবিবার (৯ ফেব্রুয়ারি) নতুন করোনা ভাইরাস (২০১৯-এনসিওভি) নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ আহ্বান জানান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গোপনীয়তা রক্ষা করতে না পারলে যাদের নমুনা সংগ্রহ করা হয়েছে তারা সামাজিকভাবে হেনস্তার শিকার হতে পারেন। তিনি বলেন, রংপুর মেডিক্যালে ভর্তি চীনফেরত এক শিক্ষার্থীকে নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। তিনি এখন ভালো আছেন। তিনি যখন দেশে এসেছেন তখনও তার মধ্যে সেরকম কোনও লক্ষণ ছিল না। শ্বাসকষ্ট থাকায় তাকে পর্যবেক্ষণে নেওয়া হয়েছে। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। ফলাফল পেলে জানানো হবে। গণমাধ্যমের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, প্রকাশিত সংবাদে এই শিক্ষার্থীর নাম-ঠিকানা এমনকী ছবিও দেখেছি। কিন্তু আপনাদের প্রতি আহ্বান জানাতে চাই, এসব একটু খেয়াল করতে হবে। প্রচার-প্রচারণার কারণে কেউ যেন সামাজিকভাবে হেয় প্রতিপন্ন না হয়।

চীন স্টেবল, নতুন ভাবনা সিঙ্গাপুর

গত ২৪ ঘণ্টায় কেবল চীনে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন হাজার ৪০১ জন। চীনের বাইরে অন্যান্য দেশে নতুন রোগীর সংখ্যা ১৮ জন। সেব্রিনা ফ্লোরা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের পরিস্থিতিকে এখনও ‘স্টেবল’ বলছে। কিন্তু এই মুহূর্তে তারা সিঙ্গাপুরের পরিস্থিতি নিয়ে চিন্তিত। দেশের অবস্থা জানাতে গিয়ে তিনি বলেন, এখন চীন থেকে আসা যাত্রীদের পাশাপাশি দেশের বিমান, স্থল এবং নৌবন্দরে আসা সব যাত্রীদের স্ক্রিনিং প্রক্রিয়ার মধ্যে এনেছি।

১৪ দিনের হিসাবনিকাশ

চীন থেকে ফেরা নাগরিকদের স্বাস্থ্যসেবা প্রসঙ্গে সেব্রিনা ফ্লোরা বলেন, চীন থেকে ফেরত আসা অনেকে করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় উদ্বিগ্ন। তারা রোগ শনাক্তকরণের জন্য বিভিন্ন হাসপাতালে যাচ্ছেন। তাদের বলতে চাই, চীনের সব প্রদেশে একইসঙ্গে করোনা ভাইরাস সংক্রমিত হয়নি। সংশ্লিষ্ট যাত্রীরা যদি উহানসহ চীনের অন্য এলাকা থেকে মহামারী সংক্রমিত হবার ১৪ দিন আগে এসে থাকেন তাহলে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আবার উহান থেকে আসার পর যদি ১৪ দিন অতিক্রান্ত হয়ে থাকে তাহলেও উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যাদের চীন থেকে আসার ১৪ দিন পার হয়নি তাদের মধ্যে যদি কোনও লক্ষণ দেখা যায় তাদেরই কেবল আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করতে হবে।

তিনি আরও জানান, এ পর্যন্ত ৫৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাবে কারও মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। আর গত ২৪ ঘণ্টায় হটলাইনে কল এসেছে ৯২টি, যার মধ্যে ৮১টি কল ছিল করোনা ভাইরাস নিয়ে।

কেবল দেশেই নয়, বিশ্বজুড়েই করোনার পরীক্ষাপদ্ধতি সীমাবদ্ধ

কেউ করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হলে সেটা কোন প্রক্রিয়ার মাধ্যমে আইইডিসিআর জানবে এমন প্রশ্নের উত্তরে সেব্রিনা ফ্লোরা বলেন, টেস্ট করে যদি পজিটিভ পাওয়া যায়, তখন তা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে  জানানো হবে। তারা যদি মনে করে আরও নিশ্চিত হওয়া প্রয়োজন তখন নমুনা পাঠানোর ব্যবস্থা করা হবে। তিনি বলেন, আমরা আশা করি বাংলাদেশে করোনা ভাইরাস সেভাবে ছড়াবে না। যদি অনেক বেশি কেস হয়ে যায়, তখন আর পরীক্ষার প্রয়োজনই হবে না। কারণ এটা কমন ফ্লু, এর কোনও বিশেষ চিকিৎসা নেই। আর এর পরীক্ষা পদ্ধতি শুধু বাংলাদেশ নয় পৃথিবীজুড়ে অপ্রতুল।

/জেএ/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
জিমি নেই, তারপরও খেলতে নামছে মোহামেডান
জিমি নেই, তারপরও খেলতে নামছে মোহামেডান
বায়ার্নের কোচ হওয়া থেকে এক ধাপ দূরে জিদান
বায়ার্নের কোচ হওয়া থেকে এক ধাপ দূরে জিদান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!