সার্বিক পরিস্থিতি সরকারকে চাপে ফেলেছে: তৌফিকুল ইসলাম

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:০৫, ফেব্রুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২২, ফেব্রুয়ারি ১৮, ২০২০

তৌফিকুল ইসলাম

দেশের সার্বিক আর্থিক পরিস্থিতি সরকারকে চাপে ফেলেছে বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম। দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘অর্থনীতির সূচক কেন অধোমুখী?’ শীর্ষক বৈঠকিতে এ মন্তব্য করেন তিনি। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিকালে অনুষ্ঠিত হয় বাংলা ট্রিবিউনের সাপ্তাহিক এই আয়োজন।

তৌফিকুল ইসলাম বলেন, ‘নভেম্বর মাসে সিপিডি জানিয়েছিল চারটি জায়গায় ঘনীভূত সমস্যা দেখা যাচ্ছে। তার একটি ছিল রাজস্ব আদায়। অনেকে এখন বলছেন, সরকার ঘাটতি অর্থায়নের জন্য পাগল হয়ে যাচ্ছে। এ পরিস্থিতি তৈরির বড় কারণ হলো, রাজস্ব আদায়ে ঘাটতি। এই অর্থবছরে একটি নতুন ভ্যাট আইন এসেছে। সবারই ধারণা ছিল, রাজস্ব আদায় গতিশীল হবে। কিন্তু এই বছরের অবস্থা বেশি ভালো না। এনবিআর’র তথ্য বলছে মাত্র ৭ শতাংশ প্রবৃদ্ধি করতে পেরেছে। এনবিআর-এর বাইরে যে রাজস্ব আছে, সেখানে প্রথম তিন মাসে রাজস্ব প্রায় ৪৫ শতাংশ কমে গেছে। এই সার্বিক পরিস্থিতি সরকারকে চাপের মধ্যে ফেলেছে। ফলে সরকারও যখন এই ঘাটতি অর্থায়ন করতে যাচ্ছে, তখন ব্যাংক থেকে দিচ্ছে না। কারণ ব্যাংকের পরিস্থিতি আগে থেকেই খারাপ ছিল।’

তিনি আরও বলেন, ‘গত অর্থবছরে কিন্তু ব্যক্তি পর্যায়ে ঋণ প্রবাহ ভালো না। ব্যক্তি খাতে ঋণ প্রবাহতে সুদের হার একক ডিজিটে এসেছে কিনা জানি না কিন্তু ব্যক্তিখাতে ঋণ প্রবাহ কিন্তু একক ডিজিটে চলে এসেছে। আমরা যেভাবে বলছিলাম, সুদের হার একক ডিজিটে নিয়ে আসলে বিনিয়োগ বাড়বে, সেভাবে কিন্তু বিনিয়োগ বাড়েনি। বিনিয়োগ না বাড়ার কারণের মধ্যে সার্বিক পরিস্থিতির কথা আমরা অনেকদিন ধরেই বলছি। এর সঙ্গে ব্যাংক থেকে অর্থপ্রবাহ ক্ষমতা কমে যাচ্ছে। যেটুকু আছে সরকার নিচ্ছে।

বাংলা ট্রিবিউন বৈঠকি

মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকিতে আরও অংশ নেন এফবিসিসিআ’ইর সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, গাজী টেলিভিশনের এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, এবং বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার গোলাম মওলা। রাজধানীর পান্হপথে বাংলা ট্রিবিউন স্টুডিও থেকে এ বৈঠকি সরাসরি সম্প্রচার করে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ। বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) সহযোগিতায় বৈঠকিটি অনুষ্ঠিত হয়।

/এসও/এমআর/

লাইভ

টপ