এনামুল বাছিরের পদোন্নতির মামলা খারিজ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৩৫, ফেব্রুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪২, ফেব্রুয়ারি ১৯, ২০২০

খন্দকার এনামুল বাছির (ছবি: সংগৃহীত)ঘুষ নেওয়ার অভিযোগে সাময়িক বরখাস্ত হওয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক খন্দকার এনামুল বাছিরকে কেন পদোন্নতি দেওয়া হবে না, তা জানতে চেয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বুধবার (১৯ ফেব্রুয়ারি) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।
মামলার রুল খারিজ হয়ে যাওয়ায় এনামুল বাছিরের জন্য মহাপরিচালক পদ খালি রাখার আর কোনও সুযোগ নেই বলে জানিয়েছেন দুদক আইনজীবী খুরশীদ আলম খান।
আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। এনামুল বাছিরের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ কামাল হোসেন।
এর আগে মহাপরিচালক পদে পদোন্নতি পেতে দুদকের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। রুলে কেন তাকে পদোন্নতি দেওয়া হবে না, তা জানতে চান হাইকোর্ট।
এরপর রুল শুনানি চলাকালে দুদকের মহাপরিচালকের ৮টি পদের মধ্যে একটি বাছিরের জন্য খালি রাখতে অন্তর্বর্তীকালীন আদেশ দেন আদালত।
প্রসঙ্গত, ২০১৯ সালের ১৬ জুলাই ডিআইজি মিজান ও বাছিরের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলার এজাহারে বলা হয়, এনামুল বাছির কমিশনের দায়িত্ব পালনকালে অসৎ উদ্দেশে নিজে আর্থিকভাবে লাভবান হওয়ার আশায় ক্ষমতার অপব্যবহার করেছেন। ডিআইজি মিজানুর রহমানকে অবৈধ সুযোগ দিতে ৪০ লাখ টাকা ঘুষ হিসেবে নিয়েছেন। ঘুষের ওই টাকার অবস্থান গোপন করেছেন। এর মাধ্যমে তিনি দুর্নীতি প্রতিরোধ আইন এবং মানি লন্ডারিং আইনে অপরাধ করেছেন।

/বিআই/এইচআই/

লাইভ

টপ