৪ বিদেশি ট্রলারসহ ২৪ জেলে আটক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৪১, ফেব্রুয়ারি ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪২, ফেব্রুয়ারি ২০, ২০২০

 

গভীর সমুদ্রে সেন্টমার্টিনের ১৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরে দেশের অর্থনৈতিক জলসীমায় অনুপ্রবেশকারী চারটি বিদেশি মাছ ধরার ট্রলার ও ২৪ জন জেলেকে আটক করেছে নৌবাহিনী। ‘সী হর্স, ওয়াসানা-১ ও ৩, সানজু পুথা-৭’ নামের ট্রলার চারটি বঙ্গোপসাগরে মাছ ধরার সময় বাংলাদেশের জলসীমায় (১৮ ফেব্রুয়ারি) ঢুকে পড়ে। দেশের জলসীমায় নিয়মিত টহল দেওয়ার সময় বানৌজা ওমর ফারুক ওই ট্রলার চারটিকে আটক করে। আটক ট্রলার ও জেলেদের গভীর সমুদ্র থেকে চট্টগ্রামে নিয়ে আসা হচ্ছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, ট্রলার ও আটক জেলেদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ প্রক্রিয়া নেওয়ার জন্য শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ফিসারিজ বিভাগের কাছে হস্তান্তর করা হবে।

আইএসপিআর আরও জানায়, দেশের বিশাল সমুদ্রসীমায় তিনটি সর্ববৃহৎ মাছের বিচরণ ক্ষেত্র বিদ্যমান। সর্ববৃহৎ মাছের বিচরণক্ষেত্রটি এশিয়ার মধ্যে অত্যন্ত মূল্যবান টুনা মাছের আদর্শ বিচরণক্ষেত্র হিসেবে বিশ্বে সুপরিচিত। অল্পসংখ্যক দেশীয় ফিশিং ট্রলার এই বিচরণক্ষেত্রে মাছ ধরে থাকে। তাছাড়া বছরের নভেম্বর থেকে মার্চ পর্যন্ত বঙ্গোপসাগর যখন মোটামুটি শান্ত থাকে, তখন বিভিন্ন সময়ে বিদেশি ট্রলারও গভীর সমুদ্রে বাংলাদেশে মাছ ধরার জন্য চলে আসে। বর্তমানে বাংলাদেশ সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ব্লু-ইকোনমি সংরক্ষণ, সমুদ্র সম্পদ আহরণ, মৎস্য সম্পদের সুরক্ষা, অবৈধ অনুপ্রবেশ ও মৎস্য শিকার রোধ, চোরাচালান দমন ও জেলেদের নিরাপত্তা বিধানে নৌবাহিনীর ছয়টি জাহাজ সার্বক্ষণিকভাবে গভীর সমুদ্র ও উপকূলীয় এলাকায় নিয়মিত টহল দিয়ে আসছে।

 

/জেইউ/এনআই/

লাইভ

টপ