বুধবার উপাচার্যদের সঙ্গে ইউজিসির বৈঠক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৫৭, ফেব্রুয়ারি ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:১৯, ফেব্রুয়ারি ২৫, ২০২০

ইউজিসি

কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষার বিষয়ে দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় সম্মত না হওয়ায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ফের বৈঠকে বসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বুধবার (২৬ ফ্রেব্রয়ারি) বিকাল তিনটায় ইউজিসি মিলনায়তনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলো কেন্দ্রীয়ভাবে হোক বা সমন্বিতভাবে হোক— ভর্তি পরীক্ষার কথা বলেছে। ইউজিসি অনুঘটকের ভূমিকা পালন করছে। মূল ভূমিকা তারাই নেবে। তবে পাঁচটি বিশ্ববিদ্যালয় কখনও স্পষ্ট করেনি তারা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় থাকবে কিনা।’

ইউজিসির এই সদস্য আরও বলেন, ‘জাতির কাছে তাদেরও (৫ বিশ্ববিদ্যালয়) দায়বদ্ধতা রয়েছে। তারা তাদের অবস্থান স্পষ্ট করবে। আমরা চেষ্টা করবো।’

বুধবারের বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থাকবে কিনা, তা নিশ্চিত করতে পারেনি কমিশন। এ বিষয়ে অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, ‘হয়তো তারা থাকবে না। তবে তারা না থাকলেও কাল চূড়ান্ত সিদ্ধান্ত হবে। অন্যরা কেন্দ্রীয় পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাবে।’
বুধবারের বৈঠকেই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়টি চূড়ান্ত হবে বলে তিনি জানান।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি সব উপাচার্যের সঙ্গে বৈঠক করে ইউজিসি কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ওই বৈঠকে একটি খসড়া নীতিমালাও তৈরি করা হয়। বৈঠকের পর ইউজিসির প্রেস বিজ্ঞপ্তিতে জানানোও হয়েছিল— সব বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় সম্মত হয়েছে।

তবে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েটের অ্যাকাডেমিক কাউন্সিলে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিপক্ষে মত দেওয়া হয়। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়টি বেশি আলোচনায় উঠে আসে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের দুর্ভোগ ও অভিভাবকদের ব্যয় লাঘবে গত কয়েক বছর ধরে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির উদ্যোগ নেয়। ইউজিসি উপাচার্যদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত জানালেও তা বর্তমান পরিস্থিতিতে এসে দাঁড়ায়।

উল্লেখ, বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এছাড়া, সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি কার্যক্রম চলছে। মেডিক্যালেও সমন্বিত ভর্তি ব্যবস্থা রয়েছে।

 

/এসএমএ/এপিএইচ/

লাইভ

টপ