ব্যবসা সহজীকরণ সূচকে ৩০ ধাপ এগুবো: সালমান এফ রহমান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৩:০৭, মার্চ ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৩:০৭, মার্চ ০৯, ২০২০

দেশ এগিয়ে নিতে হলে বেসরকারি খাত এগিয়ে নিতে হবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বেসরকারি খাতই দেশটাকে এগিয়ে নিয়ে যাবে। সরকারের কাজটা হলো অনুকূল পরিবেশ তৈরি করে দেওয়া। তিনি সেভাবেই এগিয়ে যাচ্ছেন।’

রবিবার (৮ মার্চ) ঢাকায় প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত ব্যবসা সহজীকরণে সম্পত্তি নিবন্ধন সূচক বিষয়ক এক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন, ‘১৯৯৬ সালে শেখ হাসিনা ক্ষমতায় আসার পর অনেকগুলো সরকারি খাত বেসরকারি খাতে তুলে দেন। ২০২০ সালে আমরা কমপক্ষে ৩০ ধাপ এগুবো। আর আগামী বছর আমরা ১০০-এর নিচে বা দুই ডিজিটে চলে আসবো।’  

বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আইনমন্ত্রী আনিসুল হক, আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার, লেজিসলেটিভ ও ড্রাফটিং বিভাগের সচিব নরেন দাস, নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুক, ঢাকা মেট্টোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি নিহাদ কবীর বক্তৃতা করেন।

বিশ্বব্যাংকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ব্যবসা সহজীকরণ সূচকে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৬৮তম। তার আগের বছর ১৭৬তম স্থানে ছিল বাংলাদেশ।

 

/এসআই/এএইচ/

লাইভ

টপ