X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জাতির জনকের জন্মশতবার্ষিকী পালন তিন বাহিনীর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ মার্চ ২০২০, ২৩:০৯আপডেট : ১৭ মার্চ ২০২০, ২৩:১৫

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নৌবাহিনীর ঢাকা নৌ অঞ্চলে আনন্দ র‌্যালি। (ছবি: আইএসপিআর)





জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছে সেনা, নৌ ও বিমান বাহিনী। এছাড়াও আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) ও প্রতিরক্ষা মন্ত্রণালয় জাতির জনকের জন্মশতবার্ষিকীতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে বলে জানিয়েছে আইএসপিআর।
সেনাবাহিনী: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মঙ্গলবার (১৭ মার্চ) যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সঙ্গে একযোগে ঢাকাসহ দেশের সকল সেনানিবাসে উদযাপন করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকা পুরাতন বিমান বন্দর এলাকায় ১০০ বার তোপধ্বনির মাধ্যমে দিনটির অনুষ্ঠানমালার সূচনা করা হয়। ঢাকা সেনানিবাসে সদর দফতর লজিস্টিকস্ এরিয়ার তত্ত্বাবধানে র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিতে জাতির পিতার ছবি এবং তার গুরুত্বপূর্ণ বাণী সম্বলিত ব্যানার, ফেস্টুন ইত্যাদি প্রদর্শন করা হয়। এদিনে জাতির পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সেনানিবাসগুলোতে সব মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া, তার স্মৃতির স্মরণে প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।
নৌবাহিনী: নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজগুলোতে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা নৌ-অঞ্চলে নিজ নিজ ব্যবস্থাপনায় বিশেষ র‌্যালির আয়োজন করা হয়। এতে নৌবাহিনীর সকল স্তরের সামরিক-অসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিকগণ অংশ নেন। সকল নৌঅঞ্চলের মসজিদগুলোতে বাদ যোহর মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়। এছাড়া নৌ ঘাঁটির বিনোদন কক্ষগুলোতে জাতির পিতার জীবনী ও কর্মকাণ্ডের ওপরে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হয়। দুপুরে সকল ঘাঁটি ও জাহাজে প্রীতিভোজের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজগুলোতে পতাকা দিয়ে সজ্জিত করা হয় এবং সূর্যাস্ত হতে মধ্যরাত পর্যন্ত প্রধান গেটসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে আলোকসজ্জা করা হয়।
বিমান বাহিনী: বিমান বাহিনীর ব্যবস্থাপনায় বিমান সদর দফতর সংলগ্ন এলাকায় মঙ্গলবার (১৭ মার্চ) সকালে এক স্বতঃস্ফূর্ত র‌্যালির আয়োজন করা হয়। বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে আনন্দ র‌্যালিতে অংশ নেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয়: সকাল ১১টায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বিশেষ দোয়া ও মোনাজাত এবং কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। বেলুন উড়িয়ে এবং কেক কেটে জন্মদিনের কর্মসূচি শুরু করা হয়। এ উপলক্ষে জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা এবং মুজিববর্ষের শুভেচ্ছা জানিয়ে কর্মশালা শুরু হয়। কর্মশালায় মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী বঙ্গবন্ধুর জীবনাদর্শ এবং দেশ ও জাতিগঠনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভূমিকা নিয়ে আলোচনা করেন। গণভবন মসজিদের খতিবের পরিচালনায় বিশেষ দোয়া ও মোনাজাতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।

আইএসপিআর : আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) পরিদফতরের সকল কর্মকর্তা ও কর্মচারীর উপস্থিতিতে ঢাকা সেনানিবাসের পুরাতন সদর দফতর লগ এরিয়া ভবনে মঙ্গলবার (১৭ মার্চ) অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। আইএসপিআর-এর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদের সভাপত্বিতে অনুষ্ঠান পরিচালনা করা হয়। এছাড়া, আইএসপিআর অফিস ভবন ব্যানার ও বেলুনের মাধ্যমে সুসজ্জিত করা হয় এবং সবশেষে জোহরের নামাজ ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানমালা শেষ করা হয়।

 

/জেইউ/টিএন/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা