কবি ও লোকসাহিত্য গবেষক ড. আশরাফ সিদ্দিকী আর নেই

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৪:২৩, মার্চ ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:২৫, মার্চ ১৯, ২০২০

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লোকসাহিত্য গবেষক, বিশিষ্ট কবি, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ ড. আশরাফ সিদ্দিকী আর নেই (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। আজ বৃহস্পতিবার (১৯ মার্চ ২০২০) ভোর রাতে দীর্ঘ একমাস যাবত অসুস্থ থাকার পর ঢাকার এ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার কন্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তাসনীম সিদ্দিকী তার মৃত্যু সংবাদ নিশ্চিত করেন। তিনি তার পিতার আত্মার মাগফেরাত কামনা করে দোয়ার আহ্বান জানান তার গুণগ্রাহী ও শুভাকাঙ্খিদের।

একুশে পদকজয়ী ড. আশরাফ সিদ্দিকী ছিলেন বর্ণিল কর্মময় অধ্যায়ের অধিকারী। তিনি বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। এছাড়াও তিনি বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান, প্রেস ইনন্সটিটিউটের প্রেসিডেন্ট, নজরুল একাডেমির আজীবন সভাপতি এবং নজরুল ইনন্সটিটিউটের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ত্রিশালে কবি নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরে তার ভূমিকা অনস্বীকার্য। 

বাংলার মৌখিক লোক সাহিত্য ও সংস্কৃতিকে লিপিবদ্ধ করার জন্য ড. আশরাফ সিদ্দিকী বিশেষভাবে সমাদৃত। তার লেখা বইগুলো- ‘লোকসাহিত্য’, ‘বেঙ্গলি ফোকলোর’, ‘আওয়ার ফোকলোর আওয়ার হেরিটেজ’, ‘ফোকলোরিক বাংলাদেশ’ এবং ‘কিংবদন্তীর বাংলা’ দক্ষিণ এশিয়ার লোক সাহিত্য গবেষণায় মৌলিক বই হিসেব বিবেচিত হয়। ‘ভোম্বল দাশ: দ্য আঙ্কল অব লায়ন’ এবং ‘টুনটুনি অ্যান্ড আদার ষ্টোরিজ’ ইত্যাদি গ্রন্থের মধ্যে দিয়ে তিনি বাংলার লোকজ গল্পকে তুলে ধরেছেন বিশ্ব সাহিত্যের দরবারে। ১৯৫৮ সালে প্রখ্যাত ম্যাকমিলান পাবলিশিং থেকে প্রকাশিত তার ‘ভোম্বল দাশ’ বইটি ছিল সে বছরের মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক বিক্রিত শিশুদের বইয়ের তালিকায়। পরবর্তীকালে এ বইটি ১১টি ভাষায় অনুদিত হয়।  

/এফএএন/

লাইভ

টপ