X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দিনভর ফাঁকা ময়দানে ভোট

রাফসান জানি ও সাদ্দিফ অভি
২১ মার্চ ২০২০, ২১:২৮আপডেট : ২১ মার্চ ২০২০, ২১:৩৬

ঢাকা-১০ আসনে ফাঁকা একটি কেন্দ্র। বাইরে যাদের দেখা যাচ্ছে তাদের বেশিরভাগই আওয়ামী লীগ প্রার্থীর কর্মী ও সমর্থক।

রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই ঢাকা-১০ আসন উপনির্বাচন সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। যদিও ভোটারদের এই নির্বাচন নিয়ে ছিল তীব্র অনাগ্রহ এবং আতঙ্কের কারণে ভোটগুলো ছিল একেবারেই ফাঁকা। ভোটারদের অনেকে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভোট বয়কটের ঘোষণা দিলেও যথারীতি শনিবার (২১ মার্চ) সকাল ৯টা থেকে এই ভোট গ্রহণ শেষ হয় বিকাল ৫টায়। দিনভর রাজধানীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায় ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি একদমই নেই। কোনও কোনও কেন্দ্রে দুই ঘণ্টায় ৭টি ভোট পড়ার মতো ঘটনা আছে। ভোটার উপস্থিতি কম থাকার কারণ হিসেবে করোনা ভাইরাসকের আতঙ্ককেই মুখ্য হিসেবে দেখছেন প্রিজাইডিং অফিসাররা।

শূন্য ভোট গণনা প্রিন্ট করার মাধ্যমে শুরু হয় এই আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ। বিভিন্ন কেন্দ্রে ঘুরে দেখে যায় সেখানে ভোটার থেকে প্রার্থীর কর্মী এবং এজেন্ট বেশি। তবে কোনও কেন্দ্রেই বিএনপি’র পোলিং এজেন্ট দেখা যায়নি। ঢাকা-১০ আসনে বিএনপি মনোনীত প্রার্থী শেখ রবিউল আলমের অভিযোগ, তার এজেন্টদের মারধর করে বের করে দেওয়া হচ্ছে।

বিএনপির এজেন্ট বের করে দেওয়া হয়েছে এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রার্থী শফিউল ইসলাম মহিউদ্দিনের সাফ জবাব, এজন্য তারা নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করতে পারে। 

রাজধানীর ধানমন্ডি হাইস্কুলের কেন্দ্রে সকালে ভোট দেন বিএনপি প্রার্থী শেখ রবিউল আলম। এই কেন্দ্রে তার কোনও পোলিং এজেন্ট দেখা যায়নি। তবে আওয়ামী লীগের প্রার্থীর এক পোলিং এজেন্টের কাছে জানতে চাইলে তিনি বলেন, এখানে নেই ওপরে আছে। রবিউল আলম ভোট দেন সকাল সাড়ে ৯টার দিকে। এর মধ্যে এই কেন্দ্রে ভোট পড়ে মাত্র একটি। 

ভোট দিয়ে বের হওয়ার সময় ভোটার পারভিন জানান, এই করোনা পরিস্থিতির মধ্যে ভোট নাও করলে পারতো। 

সকাল ১১টা নাগাদ এই স্কুলের একটি কেন্দ্রে মাত্র ৭টি ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রিজাইডিং অফিসার মো. মনসুর আলী। তিনি বলেন, করোনার কারণে হয়তো ভোটার উপস্থিতি কম। করোনা তো সারা বিশ্বজুড়েই একটি আতঙ্কে পরিণত হয়েছে। 

ধানমন্ডি হাই স্কুল থেকে বেরিয়ে ধানমন্ডি-সাতমসজিদ রোড এলাকার ভোটকেন্দ্রগুলোর ভোটার উপস্থিতি শূন্য দেখা যায়। তবে নেতাকর্মীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এসব জায়গায় কোথাও বিএনপির পোলিং এজেন্টকে দেখা যায়নি।

ধানমন্ডি ৭/এ রোডে ডক্টর মালেকা বিশ্ববিদ্যালয় কলেজের কেন্দ্রগুলো ছিল একদম ফাঁকা। এখানে ২ ঘণ্টা অপেক্ষা করে ৪ জন ভোটারকে যেতে আসতে দেখা যায়। এছাড়া প্রচুর কর্মী এবং আওয়ামী লীগের প্রার্থীর পোলিং এজেন্ট অবস্থান করছিল। এখানের একটি কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো কাইয়ুম বলেন, ভোটার উপস্থিতি অনেক কম।   

এই দুইটি কেন্দ্র ছাড়া ধানমন্ডি, রায়েরবাজার, হাজারীবাগ, জিগাতলা এলাকার কেন্দ্রগুলোতেও ভোটার উপস্থিতি তেমন চোখে পড়েনি।

লেক সার্কাস বালিকা উচ্চ বিদ্যালয়ে বিকেল ৩টা পর্যন্ত ভোট পড়েছে ১১৮টি। প্রিজাইডিং অফিসার আহসানুল হক বলেন, করোনার কারণে ভোটার কম।

অন্যদিকে ধানমন্ডি ১৫ নম্বরে অবস্থিত কাকলি হাইস্কুলে তিনটি কেন্দ্রে ভোটার রয়েছেন ৬ হাজার ৯৯৬ জন। দুপুর ১টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ১৯৮টি।

নাম প্রকাশ না করার শর্তে এই কেন্দ্রের একজন প্রিজাইডিং অফিসার বলেন, আমরা সরকারের কর্মচারী। করোনা সংক্রমণের আশঙ্কার মধ্যেও আমাদের কাজ করতে হচ্ছে। কিন্তু সাধারণ ভোটারতো এই রিস্ক নিয়ে আসবে না। ২-৩ শতাংশের বেশি ভোট কাস্ট হয়নি এখনও। শেষ মহুর্তে কিছুটা বাড়তে পারে।

উল্লেখ্য, ঢাকা-১০ আসনে মোট ১১৭টি ভোটকেন্দ্র আছে। এই আসনে ভোটার সংখ্যা তিন লাখ ১২ হাজার ২৮১ জন।  এদের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা এক লাখ ৬৮ হাজার ৭৭৭ জন এবং  নারী ভোটার আছেন ১ লাখ ৪৩ হাজার ৫০৪ জন।

 

 

/এসও/টিএন/
সম্পর্কিত
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
ঢাকা শিশু হাসপাতালে আগুন
সর্বশেষ খবর
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৩০ হাজার টাকা করার প্রস্তাব
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৩০ হাজার টাকা করার প্রস্তাব
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!