সংসদ টেলিভিশনের ভিডিও ক্লাস রেকর্ডিংয়ের জন্য শিক্ষক খুঁজছে মাউশি

Send
এস এম আববাস
প্রকাশিত : ১৯:৫৭, মার্চ ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:৪৯, মার্চ ৩১, ২০২০

মাউশি

করোনাভাইরাসের প্রকোপের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির সময় সংসদ টেলিভিশনে শ্রেণি কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে ঘোষণা দিলেও নির্ধারিত সময়ে এ কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি যথাযথ শ্রেণি শিক্ষক না পাওয়া যাওয়ায়।  এরপর আজ রবিবার (২৯ মার্চ) এই কর্মসূচি শুরু হলেও এখনও শিক্ষক সংকট কাটেনি। একারণে শ্রেণি শিক্ষার কাজ রেকর্ডিংয়ের জন্য দক্ষ যোগ্য শিক্ষক জরুরি ভিত্তিতে খুঁজছে মাউশি। রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এজন্য শ্রেণি শিক্ষক মনোনয়ন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।   আগামী ৩০ মার্চের মধ্যে এ তালিকা তৈরি করে মাউশিতে পাঠাতে হবে। 

জানতে চাইলে মাউশির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির সময় শিক্ষকরা বাসাবাড়িতে অবস্থান করছেন। স্বাস্থ্যবিধি মেনে সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছে সরকার। এই পরিস্থিতিতে শিক্ষকদের পাওয়া কষ্টকর। তাই ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে শ্রেণি কার্যক্রম রেকর্ডিংয়ের জন্য বিষয়ভিত্তিক শিক্ষক মনোনয়ন দিতে। ’

নির্ধারিত ফরমে শিক্ষকদের তালিকা তৈরি করে পাঠাতে বলা হয়েছে বলেও জানান প্রবীর কুমার ভট্টাচার্য্য।

করোনাপরিস্থিতি মোকাবিলায় আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। স্থগিত করা হয়েছে এইসএসসি পরীক্ষাও। এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের লেখাপড়ার ঘাটতি মেটাতে সংসদ টেলিভিশনে ষষ্ঠ থেকে দশম শ্রেণি কার্যক্রম চালানোর উদ্যোগ নেওয়া হয়। রবিবার (২৯ মার্চ) প্রথম দিন শ্রেণি কার্যক্রম পরিবেশিত হয়েছে। আগামী ২ এপ্রিল পর্যন্ত সংসদ টেলিভিশনে শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। ইতোমধ্যে বেশ কিছু শ্রেণি কার্যক্রম রেকর্ডিং করা হয়েছে। আরও রেকর্ডিং করা প্রয়োজন। তাই এ নির্দেশনা পাঠানো হয়েছে ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের কাছে।

গত ২৭ মার্চের নির্দেশনায় বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির কারণে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকের মাধ্যমে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ওপর ক্লাস নিতে পারেন এমন আগ্রহী শিক্ষকদের নামের তালিকা আগামী ৩০ মার্চের মধ্যে পাঠাতে নির্দেশ দেওয়া হলো।

ওই নির্দেশনায় আরও বলা হয়, মনোনীত শিক্ষকদের মাল্টিমিডিয়া ব্যবহার করে ক্লাস পরিচালনায় অভিজ্ঞতা, পর্যাপ্ত প্রস্তুতি এবং টিভি ক্যামেরার সামনে ক্লাস নেওয়ার আগ্রহ থাকতে হবে।  শিক্ষকদের তালিকা তৈরি করার বিষয়ে ঢাকা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও ঢাকা মহানগরীর  থানা মাধ্যমিক শিক্ষা অফিসারদের তাগিদ দেওয়া হয়েছে।  

সংসদ টেলিভিশনের শ্রেণি কার্যক্রম সূচি অনুযায়ী শিক্ষার্থীদের ইংরেজি, গণিত, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম সংসদ টেলিভিশনে প্রচার শুরু হয়েছে। আজ শুরু হওয়া এই শ্রেণি কার্যক্রম ২ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা ৫ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত একটানা পরিবেশিত হবে। এর আগে ২৪ মার্চ (মঙ্গলবার) থেকে এ কার্যক্রম শুরু করতে চেয়েছিল মাউশি।

/টিএন/

লাইভ

টপ