X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

করোনায় শ্রমজীবী ও ছিন্নমূলদের পাশে কওমি আলেমরা

সালমান তারেক শাকিল
৩০ মার্চ ২০২০, ২০:৪১আপডেট : ৩০ মার্চ ২০২০, ২২:১১

গাজী ইয়াকুব ও তার সঙ্গে স্বেচ্ছাসেবী আলেমরা

করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশেষ পরিস্থিতিতে শ্রমজীবী, দরিদ্র ও ছিন্নমূল মানুষদের পাশে দাঁড়িয়েছেন দেশের কিছু কওমি মাদ্রাসায় শিক্ষিত আলেম। এই আলেমদের মধ্যে কেউ-কেউ তরুণ, যারা ইতোমধ্যে দাওরায়ে হাদিস সমাপ্ত করেছেন। তাদের এ সহায়তার এই উদ্যোগ দেখা গেছে ঢাকার কয়েকটি এলাকায়। উদ্যোক্তারা বলছেন, তারা ব্যক্তি ও বন্ধু-বান্ধদের উদ্যোগে অভাবী মানুষদের পাশে আছেন। এক্ষেত্রে খাদ্যদ্রব্য, পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য সাবান, লিকুইডসহ প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করছেন।

২০১৬ সাল থেকে সামাজিক সহযোগিতা নিয়ে কাজ করছেন মাওলানা গাজী ইয়াকুব। গত কয়েকমাসে রাজধানীর কালশী, রূপনগর বস্তিতে অগ্নিকাণ্ডের পর তিনি সেখানে ক্ষতিগ্রস্ত পরিবারদের মধ্যে তিন বেলা খাবার বিতরণ করেছেন টানা কয়েকদিন। সোমবার বিকালে বাংলা ট্রিবিউনের সঙ্গে এ বিষয়ে কথা বলেন মিরপুরের আহমদনগর জামিয়া ইসলামিয়া আরাবিয়ার শিক্ষক গাজী ইয়াকুব। তিনি বলেন, ‘আমি ২০১৬ সালে রোহিঙ্গা ক্যাম্পে সহযোগিতার মধ্য দিয়ে আমার কার্যক্রম শুরু করি। আমার সঙ্গে কাজ করছেন অন্তত ৫০ জন আলেম। আমরা করোনার প্রথম দিকে অনেক মসজিদে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছি। ঢাকার অনেক থানায় গাড়িতে স্প্রে করেছি। আমরা ২৫০টি মেশিন দিয়ে এ কাজ করেছি ৩ দিন ধরে। এরপর গাবতলী, সায়েদাবাদ, কমলাপুর, মহাখালী এলাকায় ছিন্নমূলদের মধ্যে রান্না করা খাবার বিতরণ করেছি।’

খাদ্যদ্রব্য তুলে দিচ্ছেন শাজাহানপুরের কয়েকজন তরুণ আলেম

নতুন করে আগামী এক সপ্তাহ ২০০ পরিবারের মধ্যে খাদ্যদ্রব্য বিতরণ করা হবে বলে জানান গাজী ইয়াকুব। তিনি বলেন, ‘আমি একটি মাদ্রাসায় পড়াই। এছাড়া ছোটখাটো ব্যবসা করি। আমি আমার ব্যবসার ৫০ শতাংশ লভ্যাংশ দরিদ্র মানুষের সহযোগিতায় দেবো বলে নিয়ত করেছি। আগামী তিনদিন আমরা ২০০ পরিবারের কাছে বাজার পৌঁছাবো। এতে চাল, ডাল, সরিষার তেল, লবণ, পেঁয়াজ, ভিম বার, ডেটলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র থাকবে।’ তিনি জানান, এর  আগে চুড়িহাট্টায় ব্যাপক অগ্নিকাণ্ড ও ভাসানটেকে একটি মাদ্রাসায় আগুন লাগার পর সেখানে ত্রাণ বিতরণ করেছেন। গাজী ইয়াকুব জানান, তার সামাজিক-সহযোগিতায় কোনও ইভেন্ট খোলা হয়নি। তিনি নিজে ও কেউ যদি সরাসরি তার সঙ্গে যোগাযোগ করে ত্রাণকার্যে সহযোগিতা করেন, তাহলে তিনি তাকে যুক্ত করেন।

গাজী ইয়াকুব জানান, করোনায় আক্রান্ত হয়ে জানাজা নিয়ে কোনও সমস্যা হলেও তারা এর সমাধান করবেন বৈজ্ঞানিক উপায়েই। মরদেহের যেন কোনও সমস্যা না হয়, এমনকি জানাজায়ও যেন কোনও সমস্যা না হয়, সেদিকে লক্ষ্য রেখেই আয়োজন করা সম্ভব।

করোনাভাইরাসের বিশেষ পরিস্থিতিতে মানুষের পাশে দাঁড়িয়েছেন আরও  কয়েকজন তরুণ আলেম। রাজধানীর শাহজাহানপুর ও মালিবাগ এলাকায় অন্তত ১৭০টি পরিবারের মধ্যে জরুরি খাদ্য বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এই উদ্যোগে যুক্ত ছিলেন জালালাইন জামাতের ছাত্র যিয়াদ বিন সাঈদ। বাংলা ট্রিবিউনকে তিনি জানান, ঢাকায় অসহায় শ্রমজীবী মানুষের জন্য জরুরি খাদ্য বিতরণের আমাদের প্রথম ধাপের কাজ সম্পন্ন হয়েছে আজ। ১৭০টি পরিবারকে সহায়তা প্রদান করা হয়েছে। এই সহায়তা আরও কয়েকদিন চলবে।

এভাবেই লাইন ধরিয়ে শ্রমজীবীদের খাবার বিতরণ করছেন শাজাহানপুরের তরুণ আলেমরা

যিয়াদ জানান, তারা ২০ জন বন্ধু মিলে শ্রমজীবী মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। যতদিন সাধ্য তারা এ কার্যক্রম চালিয়ে যাবেন। যিয়াদের বন্ধুদের প্রায় প্রত্যেকেই রাজধানীর বিভিন্ন কওমি মাদ্রাসা থেকে সদ্য দাওরায়ে হাদিস সমাপ্ত করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে তরুণ লেখক মাওলানা সালাউদ্দীন জাহাঙ্গীর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কওমি মাদ্রাসায় পড়াশোনা করে ধর্মীয় কাজের পাশাপাশি দেশ-জাতি যখন বিপদে থাকে, তখন তাদের পাশে দাঁড়ানোর বিষয়টি খুব সীমিতভাবেই আমরা জানি। কিন্তু এই করোনা ভাইরাসের কারণে যে সময় অতিক্রান্ত হচ্ছে, তা সত্যিই মানবজাতির জন্য ভয়াবহ। কওমি মাদ্রাসার আলেমরা মানুষের পাশে দাঁড়াচ্ছেন, এটা সবার জন্য মঙ্গলজনক ও স্বস্তিদায়ক। আমরা চাই, আলেমরা আরও বেশি করে মানুষের পাশে থাকবেন। তাদের দুঃখ দুর্দশার লাঘবে আল্লাহর কাছে যেমন মোনাজাত করবেন, তেমনি সাধ্যমত সহযোগিতাও করবেন।’

করোনায় শ্রমজীবী ও ছিন্নমূলদের পাশে কওমি আলেমরা

২০ দলীয় জোটের শরিক খেলাফত মজলিসের পক্ষ থেকে করোনার এই দুর্যোগপূর্ণ সময়ে কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল’ গঠন করা হয়েছে বলে জানিয়েছেন দলের অফিস ও প্রচার সম্পাদক আবদুল জলিল এ তথ্য জানান। তিনি জানান, দলের পক্ষ থেকে নেতাকর্মীদের উদ্দেশে ১২ টি নির্দেশনা দেওয়া হয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য, কেন্দ্রীয় ‘দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল’ সমৃদ্ধ করতে সকল জনশক্তি, সুধী-শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে তহবিল সংগ্রহ করা। প্রত্যেক জনশক্তি ইনফাক ফিসাবিলিল্লাহর নিয়্যতে সংগঠনের দুযোর্গ ব্যবস্থাপনা তহবিলে সাধ্যমত দান করা।

এদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে সোমবার কলাবাগান থানায় গরিব ও অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। ঢাকা মহানগর দক্ষিণের প্রচার সম্পাদক মুহাম্মাদ হুমায়ুন কবীর বলেন, ‘আজকের কর্মসূচিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমসহ অনেকে উপস্থিত ছিলেন।’

 

/এসটিএস/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
কাতারের আমিরের সফররাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট