বিএসএমএমইউতে করোনার পরীক্ষা শুরু

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৫৬, এপ্রিল ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৪৪, এপ্রিল ০২, ২০২০

বিএসএমএমইউ এর তত্ত্বাবধানে পাশের বেতার ভবনের দোতলায় চালু হয়েছে করোনা পরীক্ষার ইউনিট। (ছবি: প্রতিবেদক)

বঙ্গবন্ধু শেখ ‍মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শুরু হয়েছে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯-এর পরীক্ষা। বিএসএমএমইউর পাশে বেতার ভবনের দোতলায় এই ল্যাব চালু করা হয়েছে। অফিস চলাকালীন সময়ে সকাল ৮টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত এই কার্যক্রম চলবে।

বুধবার (১ এপ্রিল) বিএসএমএমইউ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়,  প্রথম দিনেই কিছু সংখ্যক স্যাম্পল পাওয়া গেছে,  স্যাম্পলগুলোর ফলাফল জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-কে জানিয়ে দেওয়া হবে।  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানিয়েছেন, এই ল্যাবরেটরিতে করোনাভাইরাস পরীক্ষার জন্য ২৪০টি কিট রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়, আইইডিসিআরসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বিতভাবে এই ল্যাবরেটরির কার্যক্রম পরিচালিত হবে।

তিনি আরও জানান, প্রয়োজন হলে বেতার ভবনে আইসোলেশন ইউনিট চালু করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী বলেন, এ বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ল্যাবরেটরিতে এসে রোগীদের ভোগান্তি হবে না। ডা. সাইফ উল্লাহ মুন্সী বলেন, ল্যাবরেটরির নিচতলায় স্থাপিত ‘ফিভার ক্লিনিকে’ চিকিৎসকের পরামর্শে কোনও রোগী করোনাভাইরাস পরীক্ষার জন্য নির্ধারিত হলে, তখনই তার স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষা করা হবে। এ ফলাফল পেতে তিন থেকে চার ঘণ্টা সময় লাগবে।

তিনি আরও জানান, যথাযথ নিয়ম ও প্রটোকল অনুসারে বাইরে থেকে স্যাম্পল সংগ্রহ করে আনা হলে সেসব স্যাম্পলও টেস্ট করা হবে।

/জেএ/টিএন/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ