কুকুরদের জন্য ‘রবিনহুডের’ খাবার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:০৩, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:০৩, এপ্রিল ০৯, ২০২০

1

করোনার কারণে খাবারের জোগানে ভাটা পড়েছে অবহেলিত প্রাণীদের। এমনকি খাদ্য সংকট থেকে বাদ পড়েনি খাঁচায় থাকা বিক্রির জন্য অপেক্ষমাণ প্রাণীরাও। প্রতিদিনের খাবার বিতরণের উদ্যোগের অংশ হিসেবে বুধবার (৮ এপ্রিল) পথের কুকুর এবং কাঁটাবনে বিক্রির জন্য অপেক্ষমাণ পোষা প্রাণীদের খাবার দিয়েছে ‘রবিনহুড দ্য অ্যানিমেল রেস্কিউয়ার’। তাদের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে এর সঙ্গে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানি।

‘রবিনহুডের’ প্রতিষ্ঠাতা আফজাল খান জানান, রাজধানীর কাঁটাবন এলাকা থেকে খাবার বিতরণ শুরু হয় বুধবার দুপুরে। প্রায় ৯০০ কুকুরের জন্য তাদের আয়োজন থাকলেও ৬৫০ কুকুরকে খাওয়াতে পেরেছেন তারা। বুধবার রাজধানীর কাঁটাবন এলাকা থেকে শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়, রমনা, কাকরাইল, রাজারবাগ ও শাহজাহানপুর এলাকার কুকুরদের খাবার দেওয়া হয়।  

আফজাল খান বলেন, করোনার কারণে সবকিছু বন্ধ হয়ে যাওয়ায় এই অবহেলিত প্রাণীগুলোর খাবারের সংকট দেখা দিয়েছে। তারা অত্যন্ত ক্ষুধার্ত। একটি কুকুর তার জন্য বরাদ্দ খাবারের চেয়েও বেশি খেয়ে ফেলছে। খাবার দেখলে তারা হামলে পড়ছে। এতেই বুঝা যায় তাদের কী অবস্থা। আমরা ৯০০ কুকুরের জন্য খাবারের আয়োজন করলেও আজ প্রায় ৬৫০ কুকুরকে খাওয়াতে পেরেছি। এছাড়া এই গরমে তাদের প্রচুর পানিরও প্রয়োজন আছে। আমরা আমাদের সাধ্য অনুযায়ী এসব প্রাণীদের জন্য চেষ্টা করছি। এসময় তিনি এসব অবহেলিত প্রাণীদের সাহায্যে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

রবিহুডের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে গোলাম রাব্বানি নিজেই সহযোগিতার হাত বাড়িয়ে দেন।  তিনিও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অভুক্ত কুকুরদের ভাত খাওয়ান। এসময় তিনি সবার সাধ্য অনুযায়ী এসব প্রাণীদের পাশে এগিয়ে আসার আহ্বান জানান।

 

 

/এসও/এমআর/

সম্পর্কিত

লাইভ

টপ