অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে এডিটরস গিল্ডের শোক

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৮:২৯, মে ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১১, মে ১৪, ২০২০

এডিটরস গিল্ড





জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে এডিটরস গিল্ড।
সংগঠনের পাঠানো এক শোকবার্তায় বলা হয়েছে, তার মৃত্যু জাতির জন্য অপূরণীয় ক্ষতি। বিশিষ্ট এই শিক্ষাবিদের মৃত্যুতে তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছে এডিটরস গিল্ড।
এডিটরস গিল্ড সভাপতি মোজাম্মেল বাবুর পাঠানো শোকবার্তায় আরও বলা হয়েছে, শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে অনন্য অবদান রাখা এই মহীরুহের স্থান পূরণ হওয়ার নয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও শিক্ষা খাতে তার অবিস্মরণীয় ভূমিকা জাতি চিরকাল মনে রাখবে। এডিটরস গিল্ড তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছে।
ড. আনিসুজ্জামান আজ বৃহস্পতিবার (১৪ মে) বিকাল ৪টা ৫৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।
দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ ভারতের তৃতীয় বৃহত্তম বেসামরিক পুরস্কার পদ্মভূষণ জয়ী এই শিক্ষাবিদ দীর্ঘদিন যাবৎ দেশের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করে আসছিলেন। ২০১৮ সালে তাকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ সরকার।
তিনি ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে সক্রিয় ভূমিকা রেখেছেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭২ সালে তিনি কুদরাত-এ-খুদা জাতীয় শিক্ষা কমিশনের সক্রিয় সদস্য ছিলেন। বাংলা সাহিত্যের ইতিহাস নিয়ে তার গবেষণা বিশেষভাবে উল্লেখযোগ্য।

/টিএন/এমওএফ/

লাইভ

টপ