X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির অভিযানে সাড়ে ২১ হাজার টাকা জরিমানা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ মে ২০২০, ২৩:২০আপডেট : ১৪ মে ২০২০, ২৩:২২

ডিএনসিসি ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ৬টি মোবাইলকোর্ট পরিচালনা করেছে। অভিযানে মোট সাড়ে ২১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। বৃহস্পতিবার (১৪ মে) ডিএনসিসির অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়নের নেতৃত্বে উত্তরায়; অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এএসএম শফিউল আজম মিরপুর এলাকায়; অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান নয়াটোলা ও মধুবাগ এলাকায়; অঞ্চল-৬ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন উত্তরা ১১ নম্বর সেক্টর এলাকায়; অঞ্চল-৮ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবেদ আলী উত্তরখান এলাকায়; ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল হামিদ মিয়া ডিএনসিসি অঞ্চল-৯ ও ১০ এর বেরাইদ, ভাটারা, ছলমাইদ, নয়ানগর, নর্দ্দা ও কালাচাঁদপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ডিএনসিসির অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন উত্তরা এলাকায় ১৫ টি নির্মাণাধীন ভবন, বাড়ি ও অফিস পরিদর্শন করেন। এসময় পাঁচটি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে সেসব বাড়ির মালিকদের সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়েছে এবং মালিক ও কেয়ারটেকারবিহীন বাড়িতে নোটিশ দেওয়া হয়েছে।

অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এএসএম শফিউল আজম মিরপুর এলাকায় অভিযান চালাতে গিয়ে ১৭টি ভবন ও বাড়ি পরিদর্শন করেন। তিনি দুটিতে অপরিচ্ছন্ন পরিবেশ ও জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়ায় ১১ হাজার ৫০০ টাকা জরিমানা করেন। একইসঙ্গে তাদের ভবিষ্যতের জন্য সতর্ক করে দেন ও মশার কীটনাশক প্রয়োগ করেন।

অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান ৩৬ নম্বর ওয়ার্ডের নয়াটোলা ও মধুবাগ এলাকায় মোট ১২টি স্থাপনা পরিদর্শন করেন। এসময় একটি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ১০ হাজার টাকা জরিমানা ও অন্য দুটি প্রতিষ্ঠানকে নোটিশ প্রদান করেন। এছাড়া ৯টি প্রতিষ্ঠানকে এডিস মশার প্রজননস্থল ধ্বংসে পরিষ্কার-পরিচ্ছন্নতার গুরুত্ব ও জমা পানি ফেলে দেওয়ার বিষয়ে সচেতন করা হয়েছে।

অঞ্চল-৬ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন উত্তরা ১১ নম্বর সেক্টরের বস্তি এলাকা পরিদর্শন করেন। এসময়ে তিনি প্রায় ১০টি স্থান পরিদর্শন করে বেশ কিছু স্থানে মশার লার্ভা দেখতে পান। সেসব স্থান পরিষ্কার করা হয়েছে এবং বস্তিবাসীকে সচেতন করা হয়েছে। তবে তিনি কোনও জরিমানা করেননি।

অঞ্চল-৮ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবেদ আলী ৪৪ নম্বর ওয়ার্ডের উত্তরখান এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময়ে ৮ টি স্থাপনা পরিদর্শন করে একটিতে জমা পানি দেখতে পান। মালিককে তিন দিনের সময় দেওয়া হয় পানি সরানোর জন্য। তবে কোনও জরিমানা করা হয়নি।

অঞ্চল-৯ ও ১০ এর ৩৯, ৪১ ও ৪২ নম্বর ওয়ার্ডের বেরাইদ, ভাটারা, ছলমাইদ, নয়ানগর, নর্দ্দা ও কালাচাঁদপুর এলাকায় বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল হামিদ মিয়া। এসময় বেশ কয়েকটি নির্মানাধীন ভবনে ময়লা আবর্জনা ও এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ থাকায় সেগুলো দ্রুত অপসারণের নির্দেশ দেন ও ভবিষ্যতের জন্য সতর্ক করেন।

 

/এসএস/টিটি/
সম্পর্কিত
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
সর্বশেষ খবর
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া