ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিসর্গ, প্রভাব পড়বে না বাংলাদেশে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:২৮, জুন ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪৬, জুন ০৩, ২০২০

ঘূর্ণিঝড় নিসর্গ, ছবি: উইন্ডি ডট কম থেকে নেওয়া

আরব সাগরে সৃষ্ট ‘সাইক্লোনিক স্টর্ম’ বা ‘মারাত্মক ঘূর্ণিঝড়’ নিসর্গ ভারতের মহারাষ্ট্রের উপকূলে আছড়ে পড়েছে। তবে দক্ষিণ এশিয়ার পূর্ব উপকূলে হওয়ায় বাংলাদেশে এর কোনও প্রভাব পড়বে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, ‘ঘূর্ণিঝড় নিসর্গ বাংলাদেশ থেকে অনেক দূরে। ওই ঝড় হচ্ছে দক্ষিণ এশিয়ার পূর্ব উপকূলে, আর আমরা আছি পশ্চিম উপকূলে। ফলে এখানে এর কোনও প্রভাব পড়বে না।’

তিনি জানান, বাংলাদেশে এই ঝড়ের প্রভাব না পড়লেও সাগরে পশ্চিমা লঘুচাপ থাকায় দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবারও (৪ জুন) এই আবহাওয়া থাকতে পারে। নদীবন্দরগুলোতে দেওয়া হয়েছে এক নম্বর সতর্ক সংকেত।

এদিকে ভারতের গণমাধ্যম এবং আবহাওয়া অফিস সূত্র জানায়, বুধবার (৩ জুন) দুপুর একটার দিকে ভারতের মহারাষ্ট্রের উপকূলে ঘূর্ণিঝড় নিসর্গের আঘাত হানার প্রক্রিয়া শুরু হয়। এছাড়া, মুম্বাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে আলিবাগের উপকূলে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়। এখন মুম্বাইয়ের উপকূলের বিস্তীর্ণ এলাকায় শুরু হয়েছে প্রবল ঝড়বৃষ্টি। আশেপাশের এলাকায় ঝড়ো হাওয়ার সঙ্গে চলছে বৃষ্টিপাত।

প্রসঙ্গত, ২০০০ সালে বিশ্ব আবহাওয়া সংস্থার পূর্ব নির্ধারিত একটি নামের তালিকা থেকে একেকটি ঝড়ের নাম দেওয়া হয়। এবারের ঝড়টির নাম ‘নিসর্গ’, যা বাংলাদেশের দেওয়া।

ভারতীয় আবহাওয়া অফিস সূত্র জানায়, নিসর্গের আই বা চোখ প্রায় ৬৫ কিলোমিটার বিস্তৃত। প্রতি ঘণ্টায় তার ব্যাস কমেছে। এর মানে আরও শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় নিসর্গ। উপকূলে আছড়ে পড়ার সময় হাওয়ার গতিবেগ হতে পারে ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত। এছাড়া সাড়ে ছয় ফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে বলেও জানায় ভারতীয় আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় নিসর্গের দাপটে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে মুম্বাইসহ আশেপাশের রাজ্যগুলোতে।

/এসএনএস /এপিএইচ/এমএমজে/

লাইভ

টপ