X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ফুলপুর পৌরসভার আ. লীগ প্রার্থীকে শোকজ

এমরান হোসাইন শেখ
১৮ ডিসেম্বর ২০১৫, ২২:৪০আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৫, ০১:৩০

a0c559710b1e92b93c9c0d29fc413e22-BNP_Powro ময়মনসিংহের ফুলপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শশধর সেনকে শোকজ করেছেন রিটার্নিং অফিসার। সরকারের দুই মন্ত্রী তার পক্ষে প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগে ‍আচরণবিধি লঙ্ঘনের কারণ দেখিয়ে তাকে শোকজ করা হয়। আগামী রবিবারের মধ্যে এই প্রার্থীকে শোকজের জবাব দিতে বলা হছে। ফুলপুর রিটার্নিং অফিসার ও ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার সুব্রত পাল বিষয়টি নিশ্চিত করেন।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ফুলপুর পৌরসভার নির্বাচনে সরকার দলীয় প্রার্থীর পক্ষে ‘প্রচারণায় অংশ নেওয়া সংক্রান্ত’ খবর প্রকাশিত হয়।  বিষয়টি খতিয়ে দেখতে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় থেকে পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে ঘটনা তদন্ত করে রিটার্নিং অফিসার ওই প্রার্থীকে শোকজের সিদ্ধান্ত নেন। ‍
তথ্যমন্ত্রী ও ধর্মমন্ত্রী পৌর নির্বাচনে প্রার্থীর পক্ষে ফুলপুর পথসভায় অংশ নিয়েছেন এমন সংবাদের ভিত্তিতে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৭ ডিসেম্বর সেখানকার রিটার্নিং অফিসারকে চিঠি পাঠায় কমিশন সচিবালয়। ‘দুই মন্ত্রীর আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণা’ শিরোনামে গত ৭ ডিসেম্বর একটি দৈনিকে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়। ইসির উপসচিব রকিবউদ্দিন মণ্ডল স্বাক্ষরিত চিঠিতে পত্রিকায় প্রকাশিত আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে ইসিকে লিখিতভাবে জানানোর জন্যে অনুরোধ করা হয়।
কমিশনের চিঠির আলোকে সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার বিষয়টি তদন্ত করেন। পরে ঘটনার বাস্তবতা ও গৃহীত পদক্ষেপের বিষয়ে বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রিটার্নিং অফিসার সুব্রত পাল কমিশনকে লিখিতভাবে অবহিত করেন।
কমিশন সূত্র জানা গেছে, রিপোর্টে ঘটনার দিন দুই মন্ত্রী সংশ্লিষ্ট এলাকায় গেলেও কোনও প্রচারণায় অংশ নেননি বলে জানানো হয়। এতে বলা হয়, দুই মন্ত্রী সেখানে ভিন্ন-ভিন্ন সময় গিয়েছিলেন। পরে কিছু অতিউৎসাহী লোক তাদের অনুরোধ করে সভাস্থলে নিয়ে যায়। তবে, তারা কেউ কোনও বক্তব্য রাখেননি। তাদের একজনের সঙ্গে অন্যজন্যের দেখাও হয়নি বলে কমিশনে পাঠানো রিপোর্টে বলা হয়েছে।

সরকারি সুবিধাভোগী এই দুই মন্ত্রীর পৌরসভা এলাকায় উপস্থিতির কারণে ফুলপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা যুবলীগ সভাপতি শশধর সেনকে চিঠি দিয়ে জবাব চাওয়া হয়েছে বলেও ওই প্রতিবেদনে জানানো হয়েছে।
এ বিষয়ে আমাদের ময়মনসিংহ প্রতিনিধি আশরাফ উদ্দিন সিজেল রিটার্নিং অফিসারর সঙ্গ যোগোযোগ করলে তিনি শোকজ দেওয়ার কথাটি নিশ্চিত করেন। তিনি বলেন, দুই মন্ত্রীর উপস্থিতির বিষয়ে ব্যাখ্যা চাইতে নৌকা প্রতীকের মেয়র প্রার্থীকে বৃহস্পতিবার চিঠি দেওয়া হয়েছে। আগামী রবিবারের মধ্যে ওই চিঠির জবাব দিতে বলা হয়েছে।
এর আগে গত শুক্রবার তথ্যমন্ত্রণালয় থেকে গণমাধ্যমকে পাঠানো এক বিৃবতিতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘আমি নির্বাচনি আচরণবিধি সম্পর্কে সম্যক অবগত এবং বিধিবিধানের প্রতি পূর্ণ শ্রদ্ধাশীল। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনে মতো কিছু করিনি।
এদিকে, তথ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এ বিষয়ে সুস্পষ্টভাবে জানানো যাচ্ছে যে, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গত ৪ ডিসেম্বর শুক্রবার রাতে ময়মনসিংহের ফুলপুর উপজেলায় ভাষাসৈনিক শামছুল হক চত্বরে বিজয়ের মাস উপলক্ষে আয়োজিত পথসভায় যে বক্তব্য রাখেন, সেখানে পৌর নির্বাচন সংক্রান্ত কোনও বক্তব্য ছিল না।
বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নিয়ে প্রার্থীর পক্ষে এমপি-মন্ত্রীদের প্রচারণা চালানো ও ওইসব অনুষ্ঠানে পৌর নির্বাচনের মেয়র প্রার্থীদের উপস্থিত থাকার বিষয়টি খতিয়ে দশ রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। কমিশন উপ সচিব রকিব উদ্দিন মণ্ডলের ১৭ ডিসেম্বর তারিখে স্বাক্ষরিত এই চিঠি সংশ্লিষ্ট পৌরসভার রিটার্নিং অফিসারদের পাঠিয়ে দেওয়া হয়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে। পৌরসভাগুলো হচ্ছে সিরাজগঞ্জ, উল্লাপাড়া, বরগুনা, বাকেরগঞ্জ, রামগতি, হাতিয়া, তাহেরপুর, শেরপুর ও নান্দাইল।
চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করে উপসচিব রকিব উদ্দিন মণ্ডল জানান, গণমাধ্যমে আসা এসব অভিযোগের বিষয়ে যথাযথ ব্যবস্থা নিয়ে রিটার্নিং অফিসারদের ইসিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তিনি জানান চিঠিতে মন্ত্রী-এমপি-প্রার্থীর বিধি লঙ্ঘনের অভিযোগ তদন্তের মাধ্যমে সত্যতা ও যথার্থতা যাচাই করে বিধি অনুযায়ী  ব্যবস্থা নিতে বলা হয়েছে। রিটার্নিং অফিসার কী ব্যবস্থা নিলেন, তা ইসিকে অবহিত করবেন।
উল্লেখ্য, আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৪ পৌরসভায় ভোট হবে। মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১২ হাজারেরও বেশি প্রার্থী এতে প্রতিদ্বন্দ্বিতায় করছেন। এবারই প্রথম পৌর পরিষদের মেয়র পদটিতে রাজনৈতিক দলের  প্রার্থী মনোনয়নে নির্বাচন হতে যাচ্ছে।
/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা