X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

লকডাউনে মে মাসে নারী ও শিশু নির্যাতন বেড়েছে ৩১ শতাংশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ জুন ২০২০, ১৫:৫০আপডেট : ১০ জুন ২০২০, ১৫:৫৫

লকডাউনে মে মাসে নারী ও শিশু নির্যাতন বেড়েছে ৩১ শতাংশ করোনা পরিস্থিতিতে লকডাউনের আগের তুলনায় নারী ও শিশুর ওপর নির্যাতন বেড়েছে। গত এপ্রিল মাসের তুলনায় মে মাসে নারী ও শিশুর ওপর নির্যাতনের বেড়েছে শতকরা ৩১ শতাংশ। বুধবার (১০ জুন) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই তথ্য জানায় মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)। এই সময় ‘নারী ও শিশুর প্রতি সহিংসতা কোভিড-১৯’ শীর্ষক জরিপ প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনটির নির্বাহী পরিচালক শাহীন আনাম।

‘টেলিফোন কুইক সার্ভিস’ নামে এই প্রতিবেদনে বলা হয়, দেশের ৫৩টি জেলায় মে মাসে নির্যাতনের শিকার হয়েছেন মোট ১৩ হাজার ৪৯৪ জন নারী ও শিশু। এর মধ্যে নারী ১১ হাজার ৩২৩ জন এবং শিশু দুই হাজার ১৭১ জন। মে মাসে নতুন করে নির্যাতনের শিকার হয়েছে হয়েছে চার হাজার ১৬০ জন নারী ও শিশু। এর মধ্যে নারী দুই হাজার ৮৪১ জন এবং শিশু এক হাজার ৩১৯ জন। এপ্রিল মাসে শুধু নারী নির্যাতন হয়েছিল দুই হাজার ৪৫৫ জন। এদিকে প্রতি ১০ জনে ছয় জন শিশু নতুনভাবে নির্যাতনের শিকার হয়েছে। আর প্রতি চার জন নারীর মধ্যে একজনেরও বেশি নতুনভাবে সহিংসতার শিকার হয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিবেদনের তথ্য অনুযায়ী মোট নিপীড়িত ১১ হাজার ৩২৩ জন নারীর মধ্যে ১১ হাজার ২৫ জন অর্থাৎ শতকরা ৯৭ দশমিক ৪ জন নারী পারিবারিক সহিংসতার শিকার। নারীর প্রতি পারিবারিক সহিংসতা সবচেয়ে বেশি ঘটেছে স্বামীর হাতে। এছাড়াও আছে ধর্ষণ, ধর্ষণচেষ্টা, যৌন হয়রানি ও হত্যার ঘটনা। এমনকি ত্রাণ নিতে গিয়েও যৌন হয়রানির শিকার হওয়ার ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, এপ্রিলে শুধু নারীর প্রতি সহিংসতা ছিল এক হাজার ৬০০টি। দীর্ঘ লকডাউনে মানুষের অর্থনৈতিক অবস্থা প্রতিনিয়ত খারাপ হওয়ায় নারীর প্রতি পারিবারিক সহিংসতা বাড়ছে। তাই নতুন করে শিশু নির্যাতনে হয়েছে ৬১ শতাংশ এবং নারী ২৫ শতাংশ।

নারী নির্যাতনের চিত্র তুলে ধরে বলা হয়, পারিবারিকভাবে নারী নির্যাতনের শিকার হয়েছে ১১ হাজার ২৫ জন, যৌন নির্যাতনের শিকার ১৭৯ জন, ত্রাণ সংগ্রহসহ বিভিন্ন কারণে যৌন হয়রানির শিকার ৫৪ জন, ধর্ষণ ও ধর্ষণের ঘটনা ৪৮টি, যৌন নির্যাতন ও খাদ্য সংগ্রহসহ বিভিন্ন কারণে হত্যা করা হয় ১৭ জনকে।

মোট পারিবারিক সহিংসতার শিকার ১১ হাজার ২৫ জনের মধ্যে মানসিক নির্যাতনের শিকার চার হাজার ৯৪৭ জন, অর্থনৈতিক নির্যাতনের শিকার তিন হাজার ৫৮৯ জন, শারীরিক নির্যাতনের শিকার দুই হাজার ৮৫ জন, যৌন নির্যাতনের শিকার ৪০৪ জন।

শিশু নির্যাতনের চিত্র তুলে ধরে জানানো হয়, মে মাসে বাল্যবিবাহ হয়েছে ১৭০টি, ঠেকানো গেছে ২৩৩টি। এই মাসে শিশু নির্যাতন (কর্মক্ষেত্রে) হয়েছে ৬৭টি, ধর্ষণ ১৯টি, ধর্ষণচেষ্টার ঘটনা ১২টি, হত্যার ঘটনা ১৯টি এবং অপহরণ করা হয়েছে ২১ জন শিশুকে।

এই সময় জানানো হয়, এই জরিপ তৈরিতে ১০৮টি সহযোগী সংগঠন জড়িত ছিল। নির্যাতনের তথ্য পেতে ৫৩ হাজার ৩৪০ জন মানুষের ওপর টেলিফোনের মাধ্যমে জরিপ চালানো হয়েছে। এর মধ্যে ৩৭ হাজার ৪৩৪ জন নারী এবং ১৫ হাজার ৯০৬ জন শিশু রয়েছে।

প্রতিবেদনের সুপারিশ তুলে ধরে বলা হয়, পারিবারিক সহিংসতা কমাতে করোনার মধ্যে ভার্চুয়াল নারী ও শিশু আদালত কার্যকর করতে হবে। ওয়ানস্টপ সার্ভিস কার্যকর রাখতে হবে। মসজিদ-মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানে নির্যাতনের বিষয়গুলো নিয়ে সচেতনতা তৈরি করার ব্যবস্থা নিতে হবে।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আরও যুক্ত হন এমজেএফ ডিএফআইডি’র এক্সক্লুডেড পিপলস রাইটস (ইপিআর), সংবাদ সম্মেলনে তিনটি বেসরকারি সংস্থার নির্বাহী পরিচালকরা সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন। সংবাদ সম্মেলন পরিচালনা করেন এমজেএফ-এর নলেজ ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক ড. রিজওয়ান উল আলম। 

/এসএমএ/এনএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া