রোগীর চিকিৎসার নিশ্চয়তা চাওয়া রিটের শুনানি ৬ জুলাই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:০৭, জুন ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০৯, জুন ৩০, ২০২০

সুপ্রিম কোর্ট

করোনা মহামারির সময়ে হাসপাতালে আগত  সব ধরনের রোগীকে ফেরত না পাঠিয়ে তাদের সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে গৃহীত পদক্ষেপ সম্পর্কে হাইকোর্টকে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতর। পরে আদালত এ মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ৬ জুলাই দিন নির্ধারণ করেন।

মঙ্গলবার (৩০ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইয়াদিয়া জামান, আইনজীবী অনিক আর  হক, আইনজীবী মাহফুজুর রহমান মিলন, এ এম জামিউল হক ফয়সাল, মো. নাজমুল হুদা, মোহাম্মাদ মেহেদী হাসান এবং ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

গত ১৩ জুন এবং এরও আগে করোনাকালীন সময়ে রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানোর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে, আইসিইউ বেড মনিটরিং ও অক্সিজেনের প্রয়োজনীয় সরবরাহ এবং মূল্য নির্ধারণ চেয়ে পৃথক পৃথক রিট দায়ের করা হয়। গত ১৫ জুন এসব রিটের একত্রে শুনানি নিয়ে ১১ দফা নির্দেশনা দেন হাইকোর্ট।

হাইকোর্টের এসব নির্দেশনার মধ্যে একটিতে করোনাকালে আইসিউ বেড মনিটরিং ও মূল্য নিয়ন্ত্রণ, অক্সিজেন সরবরাহ ও মূল্য নিয়ন্ত্রণ এবং রোগীদের ফেরত না পাঠিয়ে সেবা নিশ্চিত করার বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। সেই নির্দেশের ধারাবাহিকতায় মঙ্গলবার (৩০ জুন) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতর পৃথক পৃথক প্রতিবেদন আদালতে উপস্থাপন করে।

 

/বিআই/এপিএইচ/

লাইভ

টপ