ঘুমের মধ্যেই চিরঘুমে প্রবীণ সাংবাদিক ফারুক কাজী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১১:৫৮, জুলাই ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:২২, জুলাই ০৩, ২০২০

ফারুক কাজী

প্রবীণ সাংবাদিক ও সুপ্রিম কোর্টস্থ ল’ রিপোর্টার্স ফোরামের সাবেক সভাপতি ফারুক কাজী (৭১) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)।

শুক্রবার (৩ জুলাই) সকাল ৮টায় রাজধানীর এলিফ্যান্ট রোডের বাসায় তিনি মারা যান। ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি ওয়াকিল আহমেদ হিরন একথা জানিয়েছেন।

কর্মজীবনে ফারুক কাজী বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), ইউএনবি, অবজারভারসহ বেশ কিছু সংবাদ মাধ্যমে সাংবাদিকতা করেছেন।

বাদ জোহর কাটাবন মসজিদে তার নামাজে জানাজা হবে। এরপর তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

তার মেয়ে আরশি কাজী জানান, শুক্রবার ঘুমের মধ্যেই বাবা মারা গেছেন। কয়েকদিন আগে তার শরীরে ব্যথা হওয়ায় টেস্ট করানো হয়। বৃহস্পতিবার পাওয়া রিপোর্টে তার কিডনি সমস্যা পাওয়া যায়। সেই অনুযায়ী চিকিৎসা দেওয়ার আগেই তিনি মারা গেলেন। তবে ফারুক কাজী করোনায় আক্রান্ত ছিলেন না বলে নিশ্চিত করেছেন তিনি।

শোক প্রকাশপ্রবীণ সাংবাদিক, প্রধানমন্ত্রীর সাবেক উপপ্রেস সচিব ও ল' রিপোর্টার্স ফোরামের সাবেক সভাপতি ফারুক কাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আইনমন্ত্রী শোকাবার্তায় বলেন, সাংবাদিক ফারুক কাজী ছিলেন একজন দক্ষ, অভিজ্ঞ ও নির্ভীক সাংবাদিক। তার মৃত্যুতে সাংবাদিকতা ক্ষেত্রে যে শূন্যতা তৈরি হলো তা সহজে পূরণ হওয়ার নয়।

ফারুক কাজী আইন ও আদালত বিষয়ক সংগঠন ল' রিপোর্টার্স ফোরামের সাবেক সভাপতি ছিলেন। এ ছাড়ও তিনি জাতীয় প্রেসক্লাব, বিএফইউজে, ডিইউজে, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য  ছিলেন। তার মৃত্যুতে শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বিএফইউজে সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদ, সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, ল' রিপোর্টার্স ফোরামের সভাপতি ওয়াকিল আহমেদ হিরন, সাধারণ সম্পাদক নাজমুল আহসান রাজুসহ পেশাজীবি বিভিন্ন ব্যক্তি সংগঠনের নেতৃবৃন্দ।

ফারুক কাজীর মৃত্যুতে খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম (ঢাকা) শোক প্রকাশ করেছে। ফারুক কাজীর মৃত্যুতে খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরামের (ঢাকা) সভাপতি রাহুল রাহা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

শুক্রবার (৩ জুলাই) শোকবার্তায় নেতারা তার বিদেহী আত্মার শান্তি কামনা করে শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। তারা বলেন, দেশের সাংবাদিকতায় ফারুক কাজীর অবদান অপরিসীম।

তিনি ভারতের দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার ছিলেন। তার গ্রামের বাড়ি কুষ্টিয়া।

 

 

/বিআই/এসটি/

লাইভ

টপ