বিএসএমএমইউতে ভর্তি আছেন ৪০ করোনা রোগী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৫৫, জুলাই ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৫৭, জুলাই ০৬, ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ( বিএসএমএমইউ) ৪০ জন করোনা রোগী ভর্তি আছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। ভর্তিকৃত ৪০ জন ছাড়াও ইতোমধ্যে এখান থেকে ৭১ জন চিকিৎসা নিয়েছেন বলেও জানান তিনি। সোমবার ( ৬ জুলাই) বাংলা ট্রিবিউনকে তিনি এ তথ্য জানান।
প্রসঙ্গত, গত ৪ জুলাই থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩৭০ শয্যার করোনা সেন্টারে রোগী ভর্তি কার্যক্রম শুরু হয় এবং ৩৭০ শয্যার এ করোনা সেন্টার ২৪ ঘণ্টা চালু রয়েছে বলেও জানান তিনি।
অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, প্রতিদিন তিন শিফটে ৬০ জন চিকিৎসক, ১০০ জন নার্স এবং সংশ্লিষ্ট প্যারামেডিকস, ওয়ার্ড বয়, এমএলএসএসসহ মোট ২৬০ জনের স্বাস্থ্যসেবা প্রদানকারী টিম করোনায় আক্রান্ত রোগীদের সেবায় নিয়োজিত রয়েছেন।
উল্লেখ্য, ৩৭০ শয্যার মধ্যে ‘কেবিন ব্লকে’ শয্যার সংখ্যা ২৫০টি এবং ‘বেতার ভবনে’ শয্যার সংখ্যা ১২০টি। ‘কেবিন ব্লকে’ ২৫০ শয্যার মধ্যে ইমার্জেন্সি রোগীদের জন্য রয়েছে ২৪টি শয্যা এবং আইসিইউ শয্যা সংখ্যা ১৫টি। কেবিন ব্লকে ‘সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট’ স্থাপন করা হয়েছে। এছাড়াও রোগীদের সেবা নিশ্চিত করার জন্য হাইফ্লো ন্যাসাল ক্যানুলা, নন ইনভেসিভ ভেন্টিলেটর, অক্সিজেন কনসানট্রেটর ইত্যাদি স্থাপন করা হয়েছে। প্রতিটি শয্যায় রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপোর্টসহ অন্যান্য চিকিৎসা সুবিধা। মূলত গুরুতর অসুস্থ রোগীরাই এখানে ভর্তি হচ্ছেন। অন্যদিকে, বেতার ভবনের ১২০ শয্যায় ভর্তি হচ্ছেন মৃদু লক্ষণযুক্ত করোনা আক্রান্ত রোগীরা।

/জেএ/

লাইভ

টপ