চাঁদপুরে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনের উদ্যোগ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৭:৫৭, জুলাই ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:০৩, জুলাই ১১, ২০২০

করোনাভাইরাসচাঁদপুর জেলায় কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর হার তুলনামূলকভাবে বেশি। সে কারণে সেখানে করোনা সংক্রমণ পরীক্ষার ল্যাব স্থাপনের জন্য চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়কে সহযোগিতার অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের গত ৮ জুলাই স্বাক্ষরিত অনুরোধপত্রটি শুক্রবার (১০ জুলাই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়।  

ওই পত্রে বলা হয়েছে, চাঁদপুরে ল্যাব না থাকায় করোনা সংক্রমণ পরীক্ষা করা অত্যন্ত সময়সাপেক্ষ। ফলে দ্রুত করোনা-আক্রান্ত রোগী শনাক্ত ব্যাহত হচ্ছে। সম্প্রতি চাঁদপুর মেডিক্যাল কলেজের সহায়তায় ভাষাবীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট কোভিড-১৯ সংক্রমণ শনাক্তকরণ পরীক্ষাগার স্থাপনের উদ্যোগ নিয়েছে।

ইতোমধ্যে দেশের বেশ কিছু পাবলিক বিশ্ববিদ্যালয় আরটি-পিসিআর ল্যাবে সংক্রমণ শনাক্তের কাজ শুরু করেছে এবং করোনা সংকট মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করছে। বিশ্ববিদ্যালয়টি নিজস্ব ল্যাবে কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা চালু করা ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজও অনুরূপ ল্যাবরেটরির সরঞ্জামাদিসহ কারিগরি সহায়তা দিচ্ছে।

এ অবস্থায় চাঁদপুরে কোভিড-১৯ সংক্রমণ ও শনাক্তকরণ পরীক্ষাগার স্থাপনের লক্ষ্যে প্রয়োজনীয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

 

 

/এসএমএ/এমএএ/

লাইভ

টপ