রাবির প্রথম ইমেরিটাস অধ্যাপক এবি এম হোসেন আর নেই

Send
রাবি প্রতিনিধি
প্রকাশিত : ১২:১০, জুলাই ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:১০, জুলাই ১১, ২০২০

অধ্যাপক এবি এম হোসেন প্রখ্যাত প্রত্নতাত্ত্বিক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. আবুল বাশার মোশারফ (এবিএম) হোসেন আর নেই (ইন্নালিল্লাহি...রাজিউন)।  শুক্রবার (১০ জুলাই) রাত ২টার দিকে রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি অধ্যাপক ফজলুল হক এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক ফজলুল হক বলেন, এম বি এম হোসেন ঢাকার কলাবাগানে বসবাস করতেন। কিছুদিন আগে গোসল খানায় পড়ে গিয়ে মেরুদণ্ড ভেঙে যায়। এরপর থেকেই তিনি স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শনিবার (১১ জুলাই) বাদ আসর বাবর মসজিদে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে। এছাড়া বিভাগের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে তার গায়েবানা জানাজা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, অধ্যাপক এবি এম হোসেন ১৯৩৪ সালে কুমিল্লার দেবীদ্বারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ সালে রাবি প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে তিনি বিভাগের সভাপতি, কলা অনুষদের ডিন ও প্রশাসনিক বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০০১ সালে রাবির প্রথম প্রফেসর ইমেরিটাস হিসেবে সম্মাননা প্রাপ্ত হন।

 

/এসটি/

লাইভ

টপ