প্রতিদিনই বসবে ভার্চুয়াল আপিল আদালত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:১১, জুলাই ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:০৪, জুলাই ১৪, ২০২০

সুপ্রিম কোর্ট
করোনা পরিস্থিতি বিবেচনা করে সপ্তাহের প্রতিদিনই (৫ দিন) আপিল বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালিত হবে বলে নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

মঙ্গলবার (১৪ জুলাই) সুপ্রিম কোর্ট আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঞার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতি দেশব্যাপী করোনা সংক্রমণ রোধকল্পে এবং শারীরিক উপস্থিতি ছাড়া আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ (২০২০ সনের ১১ নং আইন) এবং অত্র কোর্ট কর্তৃক প্রণীত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টের মাধ্যমে স্বাভাবিক বিচারকার্য পরিচালিত হবে মর্মে অনুমাদন প্রদান করেছেন।’
আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে আগামী জুলাই হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা হতে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে এবং উক্ত দিনগুলোতে সুপ্রিম কোর্টের দৈনন্দিন নিয়মিত স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে জরুরি বিষয়ে শুনানি সংক্রান্ত মামলার দৈনন্দিন কার্যতালিকা (কজলিস্ট) যথারীতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং ভার্চুয়াল (মিটিং) শুনানি সংক্রান্ত যোগাযোগ ই-মেইল থেকে জানা যাবে।

এর আগে গত ১২ জুলাই আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ প্রতি সপ্তাহের সোম ও বৃহস্পতিবার পরিচালনার সিদ্ধান্ত নিয়েছিলেন সুপ্রিম কোর্ট প্রশাসন। 

তবে সোমবার (১৩ জুলাই) প্রধান বিচারপতি আপিল বিভাগের মামলা পরিচালনাকালে জানিয়েছিলেন, ভার্চুয়াল বিচার ব্যবস্থা কার্যকর ভূমিকা পালন করলে সপ্তাহে ৫ দিনই কার্যক্রম চলবে। এরই ধারাবাহিকতায় এ ঘোষণা আসলো।

/বিআই/এসটি/এমএমজে/

লাইভ

টপ