মহামারি সামাল দিয়ে অন্য কিছু ভাববেন স্বাস্থ্য মহাপরিচালক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৫৯, জুলাই ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৫৩, জুলাই ২৭, ২০২০

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডিজি হেলথআগে মহামারি সামলানোকেই প্রথম কাজ বলে মনে করছেন স্বাস্থ্য অধিদফতরের নতুন মহাপরিচালক আবুল বাসার মোহাম্মাদ খুরশীদ আলম। মহাপরিচালক হিসেবে দায়িত্ব নেওয়ার পরে আজ সোমবার (২৭ জুলাই) এক ভার্চুয়াল বৈঠকে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘আগে তো বাঁচি, এরপর দুর্নীতিসহ সব বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।’
তিনি আরও বলেন, দেশ এখন করোনার দুর্যোগ ও বন্যাকবলিত। এসব মোকাবিলা করাই আগামী সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। শতভাগ না হলেও নিরানব্বই ভাগ সমাধান করতে পারবো।
সাংবাদিকদের স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ‘আপনারা দেখেন, আমরা পরামর্শ নিতে রাজি আছি। আপনারা তো দেশের ভালো চান। আমরাও দেশের ভালো চাই। দুই ‌‘ভালো চাই’-এর দল যদি একসাথে কাজ করি তাহলে প্রধানমন্ত্রীর লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে যাওয়া যাবে।
এই ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘আমি নতুন, না জেনে ভুল তথ্য দিলে সমালোচনা হবে বিধায় এর আগে আপনাদের মুখোমুখি হইনি।’

মাননীয় প্রধানমন্ত্রী এ দায়িত্ব দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, আমি যেন প্রধানমন্ত্রীর বিশ্বস্ততার জায়গা ঠিক রাখতে পারি। তার সম্মান রক্ষার পাশাপাশি আমাদের মন্ত্রণালয়, অধিদফতরে যারা কাজ করছেন তাদের সবাইকে নিয়ে যেন কাজটা এগিয়ে নিয়ে যেতে পারি।
স্বাস্থ্য খাতের দুর্নীতির দায় সবার- এ ধরনের বক্তব্য তিনি কেন দিলেন তার ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, আমি বলতে চেয়েছি ব্যক্তি সৎ না হলে আইন-কানুন দিয়ে কিছু পারা যাবে না। আমি চিকিৎসক, আপনি বিপদে পড়ে আমার কাছে এলেন। আমি যদি তার ফায়দা নেই সেটা তো বিপজ্জনক। আপনারা ভুল ব্যাখ্যা করে থাকলে তাদের বলি, আমি এভাবে বলতে চাইনি।
করোনা মোকাবিলায় নতুন কিছু ব্যবস্থা হবে নাকি আগের পরিকল্পনায়ই সব চলবে প্রশ্নে তিনি বলেন, করোনা নিয়ে সুনির্দিষ্ট কিছু বলা সম্ভব না। শুরু থেকেই প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। সেই অনুযায়ী চিকিৎসা ব্যবস্থাও বদলানোর কাজ হচ্ছে। ফলে সময়ের সঙ্গে সঙ্গে যদি দরকার হয় বদল আসবে, সেটা আপনাদের জানানো হবে।

/জেএ/ইউআই/এফএএন/এমওএফ/

লাইভ

টপ