X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘ইংরেজি মাধ্যম স্কুলের আয়-ব্যয়ের হিসাব জানবেন অভিভাবকরা’

এস এম আববাস
২৭ জুলাই ২০২০, ২২:৪৫আপডেট : ২৭ জুলাই ২০২০, ২৩:০০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নিবন্ধন ছাড়া কোনও ইংরেজি মাধ্যম স্কুল আর পরিচালিত হবে না। দেশের প্রচলিত আইন অনযায়ী সব ইংরেজি মাধ্যম স্কুলকে নিবন্ধন নিতে হবে। আর নিবন্ধিত সব স্কুলের আয়-ব্যায়ের হিসাব জানাতে হবে অভিভাবকদের। ‘বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা-২০১৭‘ অনুযায়ী এই ব্যবস্থা নিচ্ছে সরকার।

প্রায় তিন বছর আগে এই বিধিমালা করা হলেও বাস্তবায়ন হয়নি। করোনার এই সময় টিউশন ফি নিয়ে অভিভাবকদের দাবির পরিপ্রেক্ষিতে বিধিমালা অনুযায়ী ইংরেজি মাধ্যম স্কুল পরিচালনা নিশ্চিত করতে নির্দেশ নিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী। সম্প্রতি এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দেশের সকল শিক্ষা বোর্ড ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে এই বিধিমালা বাস্তবায়নের জন্য লিখিত নির্দেশনা দেওয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘দেশের প্রচলিত আইন অনুযায়ী ইংরেজি মাধ্যম স্কুলগুলোকে ২০১৭ সালের বিধিমালা অনুযায়ী নিবন্ধন নিতে হবে। নিবন্ধন ছাড়া কোনও প্রতিষ্ঠান পরিচালিত হবে না। বিধিমালা অনুযায়ী আয়-ব্যয়ের হিসাব অভিভাবকদের জানাতে হবে, এর মাধ্যমে কোনও অন্যায্য ফি থাকলে সেটা আলোচনার ভিত্তিতে নিরসন করা যাবে।’

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘বিধিমালা করা হয়েছে বাস্তবায়নের জন্য, টেবিলে বা আলমারিতে ফেলে রাখার জন্য নয়। তাই বিধিমালা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বিধিমালা প্রয়োগে যদি কোনও সমস্যা থাকে তাহলে সংশ্লিষ্টরা জানালে সেটা আমরা বিবেচনায় নেব।’ বিধিমালা বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হচ্ছে বলেও জানান সচিব।

‘বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা-২০১৭‘-এর ৫ অধ্যায়ের নিবন্ধন ফি ও নিবন্ধন অংশে বলা হয়েছে—বিধিমালার অধীন ফি অফেরতযোগ্য। নিবন্ধন ফি নিবন্ধন কর্তৃপক্ষ নির্দেশিত পদ্ধতিতে সরকারি কোষাগারে জমা দিতে হবে।

বিধিমালায় অনুযায়ী নিবন্ধন কর্তৃপক্ষ হচ্ছে— প্রাথমিক স্তর পর্যন্ত প্রাথমিক শিক্ষা অধিদফতর। আর ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলের স্কুলের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

নিবন্ধন নবায়ন অংশে বলা হয়েছে— তিন বছর পরপর ফি জমা দিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন সনদে উল্লিখিত কোনও শর্ত, অধ্যাদেশ ও এই বিধিমালার বিধান অনুসারে সংশোধন করতে পারবে। তবে নিবন্ধিত বেসরকারি বিদ্যালয়কে অন্যূন্য ৩০ কর্ম দিবসের নোটিশ করে শর্ত সংশোধন করা যাবে।

টিউশন ফি সম্পর্কে বিধিমালার ১৯ অধ্যায়ে বলা হয়েছে—শিক্ষার গুণগতমান, অবকাঠামোগত সুযোগ-সুবিধা বিবেচনা করে ম্যানেজিং কমিটি ছাত্র-ছাত্রীদের টিউশন ফি, ভর্তি, সেশন চার্জ ও অন্যান্য ফি নির্ধারণ করতে পারবে। তবে শর্ত থাকে যে, কোনও অবস্থাতেই ফি বা চার্জ যে নামেই অভিহিত করা হোক না কেন বছরে ১০ শতাংশের বেশি বৃদ্ধি করা যাবে না। বেসরকারি বিদ্যালয়ের ভর্তির বিপরীতে ভর্তি নবায়ন, বা পুনঃভর্তির নামে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে অনুদান বাবদ, যে নামেই অভিহিত হোক না কেনো কোনও অর্থ আদায় করা যাবে না।

সহপাঠ কার্যক্রম পরিচালনা, বিশেষ সুবিধা এবং উন্নতমানের যন্ত্রপাতি বা প্রযুক্তি সুবিধা ব্যবহারের জন্য ছাত্রছাত্রীদের নিকট ফি আদায় করা যাবে। তবে ম্যানেজিং কমিটির অনুমোদের পর তা পূর্ণাঙ্গ ব্যয়বিবরণী অভিভাবকদের লিখিতভাবে অবহিত করতে হবে।

ইংরেজি মাধ্যম স্কুল পরিচালনা পরিদর্শন সম্পর্কে বিধিমালার ২১ অধ্যায়ে বলা হয়েছে—পরিদর্শন ও নিরীক্ষা পরিদফতর বা পরিদফতর অনুমোদিত বা মনোনীত কোনও কর্মকর্তা এই বিধিমালার অধীন নিবন্ধিত সব স্কুলের শিক্ষার গুণগতমান, শিক্ষার পরিবেশ, ছাত্র-শিক্ষক সম্পর্ক, অভ্যন্তরীণ নিরাপত্তা, অবকাঠামোগত সুবিধা, সহশিক্ষাক্রম ব্যবস্থাসহ শিক্ষা সম্পর্কিত অন্যান্য বিষয় ও সুবিদাধি পরিদর্শন করতে পারবে এবং পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী নিবন্ধন কর্তপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

 

/এফএএন/
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা