X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অর্ধেকেরও বেশি হাসপাতালের লাইসেন্স নেই

জাকিয়া আহমেদ
৩০ জুলাই ২০২০, ২০:১০আপডেট : ৩০ জুলাই ২০২০, ২০:৪৭


রিজেন্ট হাসপাতাল করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে সরকারি তালিকায় নাম লেখায় রিজেন্ট হাসপাতালের উত্তরা ও মিরপুর শাখা। করোনা নিয়ে জালিয়াতির পর প্রকাশ পায় হাসপাতালটির লাইসেন্সই ছিল না ছয় বছর ধরে। ২০১৪ সালে হাসপাতালটির অনুমোদনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তারা আর লাইসেন্স নবায়ন করেনি। এদিকে ২০১৮ সালের ৩০ জুনের আগেই লাইসেন্সের মেয়াদ শেষ হলেও কার্যক্রম চালিয়ে আসছিল ঢাকা ট্রমা সেন্টার অ্যান্ড স্পেশালাইজড হাসপাতাল। লাইসেন্স নবায়ন না করা পর্যন্ত হাসপাতালটির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেয় স্বাস্থ্য অধিদফতর। গত ২১ জুলাই এই নির্দেশ দেওয়া হয়।

স্বাস্থ্য অধিদফতর বলছে, সম্প্রতি রিজেন্ট হাসপাতালে করোনা কেলেঙ্কারিসহ লাইসেন্স নবায়ন না থাকার ঘটনায় পর অধিদফতর বেসরকারি হাসপাতালগুলোর লাইসেন্স নবায়ন করার বিষয়ে পদক্ষেপ নিয়েছে। তবে তারা বলছেন, প্রতি বছর লাইসেন্স নবায়ন বাধ্যতামূলক হলেও হাসপাতাল-ক্লিনিকগুলো এসবের তোয়াক্কা করে না, নানাভাবে ‘ম্যানেজ’ করে ফেলে সবকিছু।

২০১৮ সালে লাইসেন্স ও নবায়নের জন্য অনলাইনে আবেদনের পদ্ধতি চালু হয়। কিন্তু তাতে কোনও একটি শর্ত যদি পূরণ না হয় তাহলে রেজিস্ট্রেশন হয় না, নবায়নও হয় না। অনেকে ঠিকমতো শর্ত পূরণ করতে না পেরে আবেদন করছে না বলেও জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতরের তালিকা অনুযায়ী, দেশে মোট ১৭ হাজার ২৪৪টি বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক রয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগে পাঁচ হাজার ৪৩৬টি, চট্টগ্রাম বিভাগে তিন হাজার ৩৭৫টি, রাজশাহীতে দুই হাজার ৩৮০টি, খুলনায় দুই হাজার ১৫০টি, রংপুরে এক হাজার ২৩৬টি, বরিশালে ৯৫৭টি, ময়মনসিংহে ৮৭০টি এবং সিলেটে ৮৩৯টি। এসবের মধ্যে অনলাইনে লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেছে ১০ হাজার ৯৪০টি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। লাইসেন্স রয়েছে মাত্র চার হাজার ৩৮৭টির। আর অধিদফতরের পরিদর্শনের অপেক্ষায় রয়েছে এক হাজার ৫২৫টি। বিভিন্ন শর্ত পূরণ না করতে পারায় ঝুলে রয়েছে চার হাজার ৫২৬টি।

অধিদফতর বলছে, দেশের অর্ধেকেরও বেশি বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের লাইসেন্স মেয়াদোত্তীর্ণ। আর লাইসেন্সই নেই শতকরা ১০ শতাংশের। লাইসেন্স ছাড়াই এসব হাসপাতাল ক্লিনিক বাণিজ্য করছে বছরের পর বছর। মূলত ২০১৮ সালের পরই দেশের অধিকাংশ বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স করা এবং নবায়নে শিথিলতা আসে।

তবে এজন্য জনবল সংকটও কিছুটা দায়ী বলে মন্তব্য অধিদফতরের কর্মকর্তাদের। তারা বলছেন, হাসপাতাল ও ক্লিনিকগুলোর বিরুদ্ধে কেবল নোটিশ ও পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া ছাড়া আর কোনও পদক্ষেপ নিতে পারে না স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য অধিদফতরও বলছে, তাদের জনবল সংকটের কারণে সমস্যায় পড়তে হয়। একজন পরিচালকের অধীনে একজন সহকারী পরিচালক ও দুই জন মেডিক্যাল অফিসার দিয়ে তাদের হাসপাতাল পরিদর্শনের কাজ চলে।

লাইসেন্স নিতে শর্ত

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের নিবন্ধন ফি এবং নিবন্ধন নবায়ন ফি পাঁচ হাজার থেকে বাড়িয়ে সর্বনিম্ন ৫০ হাজার ও সর্বোচ্চ আড়াই লাখ টাকা নির্ধারণ করা হয়। অপরদিকে, বিভাগীয় ও সিটি করপোরেশন এলাকায় ১০ থেকে ৫০ শয্যার বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের নবায়ন ফি ৫০ হাজার টাকা, ৫১ থেকে ১০০ শয্যার জন্য এক লাখ টাকা, ১০০ থেকে ১৪৯ শয্যার জন্য দেড় লাখ টাকা, আর ২৫০ শয্যার জন্য নির্ধারণ হয় দুই লাখ টাকা।

একইভাবে একই শয্যা সংখ্যা ধরে জেলা হাসপাতালগুলোর জন্য ধরা হয় ৪০ হাজার টাকা, ৭৫ হাজার টাকা ও এক লাখ টাকা। উপজেলা পর্যায়ে একই শয্যা সংখ্যা ধরে ফি নির্ধারণ হয় ২৫ হাজার, ৫০ হাজার, ৭৫ হাজার ও এক লাখ টাকা করে।

তবে এসব হাসপাতালে কমপক্ষে তিন জন এমবিবিএস চিকিৎসক, ছয় জন নার্স ও দুই জন পরিচ্ছন্নতাকর্মী থাকতে হয়। প্রতিটি শয্যার জন্য থাকতে হয় ৮০ বর্গফুট জায়গা। শীতাতপ নিয়ন্ত্রিত অপারেশন থিয়েটার, আধুনিক যন্ত্রপাতি এবং নারকোটিকসের লাইসেন্স থাকতে হবে।

এরসঙ্গে আরও দরকার হবে ট্রেড লাইসেন্স, টিআইএন (টেক্স আইডেনটিফিকেশন নম্বর) ও বিআইএন (বিজনেস আইডেনটিফিকেশন নম্বর), সঙ্গে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র। তবে শয্যা সংখ্যা বেশি হলে আনুপাতিক হারে জনবল থাকতে হবে। আবেদনের ভিত্তিতে অধিদফতরের টিম সরেজমিন পরিদর্শন করে লাইসেন্স দেবে।

নবায়ন না করলে কিছু হয় না!

শর্ত পূরণ ছাড়া লাইসেন্স নিতে পারবে না কেউ। আবার লাইসেন্সের শর্ত ভাঙলে বা নবায়ন না করলে সেটি বাতিলও হতে পারে। কিন্তু লাইসেন্স বাতিলের ঘটনা নেই তেমন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ২০১৮ সালে ঢাকার ৩০টি বেসরকারি হাসপাতাল-ক্লিনিক ১৫ দিনের জন্য সাময়িক বন্ধ রেখেছিল অধিদফতর, কিন্তু সেগুলো পুনরায় চালু হয়েছে। তার কোনও ফলোআপ করা হয়নি। গত দুই বছরে একটি মাত্র হাসপাতালের লাইসেন্স বাতিল হয়েছে।

অধিদফতরের উপ-পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ইউনুস আলী বলেন, লাইসেন্স বাতিল করতে পারে স্বাস্থ্য মন্ত্রণালয়। অধিদফতর কেবল পারে হাসপাতালগুলোকে সতর্ক করতে আর সাময়িক বন্ধের জন্য নোটিশ দিতে। যেমনটা করা হয়েছে রিজেন্টের বেলায়। একইসঙ্গে তারা মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দিতে পারে, যেমনটা করা হয়েছিল ২০১৮ সালে।

সংস্কার জরুরি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বেসরকারি হাসপাতাল-ক্লিনিক চলে দ্য মেডিক্যাল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন্স) অর্ডিন্যান্স-১৯৮২-এর অধীনে। কিন্তু আইন বা বিধি বা নিয়ম সেটা বাস্তবায়ন হচ্ছে না। অথচ হাসপাতাল-ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার আপডেটেড থাকতেই হবে, এখানে কোনও কম্প্রোমাইজ চলবে না।’

তিনি বলেন, ‘আমি একজন প্যাথলজি বিশেষজ্ঞ হিসেবে বলতে পারি, ল্যাবরেটরি ব্যাঙের ছাতার মতো ঢাকা শহরের আনাচে কানাচে। এই জায়গাগুলোতে সংস্কার হয় না। অথচ সময়, মানুষের চাহিদা, দেশের অগ্রগতির সঙ্গে সংস্কার, আধুনিকতা প্রয়োজন হয়। তাই স্বাস্থ্য অধিদফতরকে ঢেলে সাজাতে হবে। একইসঙ্গে তাকে কিছু স্বায়ত্তশাষিত ক্ষমতাও দিতে হবে। তাদের কাজের ধরন বদলাতে হবে। আমাদের অবকাঠামোগত সুবিধা বা জনবল খারাপ নাই। কিন্তু প্রধান দুর্বলতা হচ্ছে সুপারভিশন, ফলোআপ এবং মনিটরিং নাই। এগুলো ঠিক থাকলেই স্বাস্থ্য খাতের এত বেহাল অবস্থা হতো না।’

জাতীয় স্বাস্থ্য অধিকার আন্দোলনের আহ্বায়ক ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই মাহবুব বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শতকরা ৯৯ শতাংশ হাসপাতাল-ক্লিনিক ভাড়া বাড়িতে অবস্থিত। এদের মোডিফাই করা ভীষণ ডিফিকাল্ট। অপরদিকে, এসব হাসপাতালের কোনও গ্রেডিং নেই। অধিদফতরের জনবলও নেই, সেটাও ঠিক। এসব কারণে বিভিন্ন সময়ে আবেদন-টাকা দিলেও অধিদফতর থেকে পরিদর্শনে যায়নি।’

জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. ফরিদ হোসেন মিঞা বাংলা ট্রিবিউনকে বলেন, তিনি মাত্র গত সপ্তাহে পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন, সবকিছু এখনও গুছিয়ে উঠতে পারেননি। তারপরও বেসরকারি হাসপাতালের লাইসেন্স নবায়ন কবে নাগাদ আপডেটেড হবে জানতে চাইলে তিনি বলেন, ‘একটু সময় লাগবে। অনেক দিন ধরেই কোনও লাইসেন্স ইস্যু হয়নি, জ্যাম লেগে আছে। তবে খুব তাড়াতাড়ি সে জট ছাড়ানোর কাজ আমরা শুরু করবো।’

এদিকে, যারা আগে ম্যানুয়ালি লাইসেন্স নিয়েছে তাদেরও অনলাইনে লাইসেন্স নিতে হবে জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ডা. আয়শা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মূলত অনলাইনে আবেদন করার নিয়মের পর থেকেই লাইসেন্স নেওয়ার ক্ষেত্রে এক ধরনের শিথিলতা এসেছে। তবে সম্প্রতি লাইসেন্স নবায়ন নেই এমন হাসপাতাল ক্লিনিকের তালিকা করা হচ্ছে। আরও কাজ চলছে। যাদের লাইসেন্স নেই বা নবায়ন করেনি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

লাইসেন্স ছাড়াও অনেক হাসপাতাল-ক্লিনিক রয়েছে জানিয়ে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মনিরুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, তাদের সংগঠনের সদস্য ১০ হাজারের বেশি। যাদের লাইসেন্স নেই বা নবায়ন নেই তাদের বিরেদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য স্বাস্থ্য অধিদফতরকে অনেকবার বলা হয়েছে, পত্রিকাতেও সংগঠনের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

তবে এবারে কোভিড-১৯-এর কারণে অনেক হাসপাতালই লাইসেন্সের কাজ করতে পারেনি জানিয়ে তিনি বলেন, ‘অনলাইনের নানা ইস্যুর কারণে অনেকে নবায়ন করতে পারছে না। সবকিছু আগে ঠিক করতে হবে। নয়তো এটা ঝামেলা হয়ে যাবে।’

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ইউরোপা লিগ থেকে বিদায়ের ভালো দিক দেখছেন লিভারপুল কোচ
ইউরোপা লিগ থেকে বিদায়ের ভালো দিক দেখছেন লিভারপুল কোচ
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই
মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন