X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

‘ডিজিটাল বাংলাদেশের সুফল করোনাকালে ভোগ করছি’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩১ জুলাই ২০২০, ০২:৪৫আপডেট : ৩১ জুলাই ২০২০, ০২:৪৬

‘ডিজিটাল বাংলাদেশের সুফল করোনাকালে ভোগ করছি’ ডিজিটাল বাংলাদেশের জন্য যে অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছিল বর্তমানে বাংলাদেশ তার সুফল ভোগ করছে বলে মন্তব্য করেছেন বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের প্রকাশক কাজী আনিস আহমেদ। ডন সামদানির উপস্থাপনায় ‘লাইভ ফ্রম দ্য লিভিং রুম’ শীর্ষক ফেসবুক লাইভে তিনি এই কথা বলেন।
কাজী আনিস আহমেদ বলেন, ‘ব্যবসা চালাতে গেলে একটি ধারণা রাখতে হয় এই বিষয়ে যে ‘সম্ভবত কী হবে’। বেস্ট যে ইনফরমেশন আছে তার ভিত্তিতে একটি ধারণা তৈরি করতেই হয়। কোভিডের কারণে বিশ্ব অর্থনীতি একটা বড় ধাক্কা খেয়েছে। অনেক দেশ আমাদের থেকেও অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। থাইল্যান্ডের দেখলাম প্রবৃদ্ধি নেগেটিভের দিকে চলে গেছে। বাংলাদেশে প্রবৃদ্ধির রেট কমে যাচ্ছে তবে এখনও আমরা ওই বিপরীত সূচকে যাইনি। আমাদের সরকার ৮ শতাংশ প্রবৃদ্ধির একটি লক্ষ্য নিয়েছে, সেটা যদি সম্ভব নাও হয় এরকম একটি সাহসী পদক্ষেপ নেওয়া প্রয়োজন হতে পারে। আমরা যদি ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারি তাহলে আমরা সেরা ১০ টেকসই অর্থনীতির দেশের তালিকায় থাকতে পারবো।

আমাদের অর্থনীতি এখনও অনেকাংশে কৃষি নির্ভর বলে এটা সম্ভব হয়েছে উল্লেখ্য করে তিনি বলেন, কৃষি আমাদের যে একটা বড় অংশ আমরা ধরে রেখেছি এটি আমাদের মেরুদণ্ড হয়ে দাঁড়াবে। এদিক থেকে আমরা অনেক সৌভাগ্যবান। যে দুটি দিক থেকে আমরা আঘাতপ্রাপ্ত হচ্ছি তার একটি হচ্ছে তৈরি পোশাক। কারণ এটি অনেক বড় শিল্প এবং এখান থেকে অনেক আয় হয়। সেখানে অনেক বড় রকমের অর্ডার বাতিল হওয়ায় অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আমার ধারণা হচ্ছে প্রথম ধাক্কাটি যেমন বড় ছিল, এটির একটি রেষ হয়তো আরও একটি সিজন থাকবে, চিরকাল নয়। আমাদের তৈরি পোশাক শিল্প এখনও যেহেতু স্বল্পমূল্যে পণ্য উৎপাদন করে সেগুলোর একটি চাহিদা থাকবে। যেগুলো আরেকটু ফ্যান্সি জিনিস সেগুলোতে হয়তো মানুষ আরেকটু দেরিতে ফেরত আসবে। চাহিদা বাড়ার সিজন আসার রাস্তাটি অনেক কঠিন হতে পারে। এর মধ্যে অনেক গার্মেন্টস বন্ধ হয়ে যেতে পারে, অনেক কর্মী কাজ হারাতেও পারেন। কিন্তু তারা যে কেউ আবার ঘুরে দাঁড়াতে পারবে না তাও কিন্তু নয়। যারা টিকে গেছে তারা আবার সম্প্রসারণ করলে সেই কর্মীরা আবার ফেরত আসতে পারে। তবে মাঝখান দিয়ে হয়তো তাদের খুব কঠিন একটি সময় পার করতে হবে।

সামনে আমাদের উত্তরণ ঘটাতে হলে কিংবা এরকম একটা পরিস্থিতি মোকাবিলা করে এগিয়ে যেতে হলে কৃষির দিকে নজর থাকতে হবে, ডিজিটাল বিজনেসগুলো আরও ব্যাপ্তি বাড়াতে হবে। আউটসোর্সিংয়ের কাজগুলো যদি বাংলাদেশ ধরতে পারে, ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় দেখেছেন, তার জন্য যা যা অবকাঠামোগত উন্নয়ন করেছেন, তার একটা ফল কিন্তু আমরা এই মুহূর্তে ভোগ করছি। কেউ কোনওদিন ভাবেনি যে এরকম একটা সময় আমাদের আসবে। আমাদের যেভাবে মানসিক প্রস্তুতি নেওয়া উচিত, আমরা যে অবস্থায় এখন আছি, এটা রাতারাতি আকস্মিক শেষ হয়ে যাবে এটা ভাবা ভুল কথা। যত কষ্ট হোক এই বাস্তবতা মেনে নিয়ে যে এরকম পরিস্থিতি ৬ মাস না ১২ কিংবা ১৮ মাস থাকতে পারে। এরকম পরিস্থিতি বলতে করোনা ভাইরাস কিংবা সংক্রমণের ঝুঁকিটা আমাদের সঙ্গে আরও দীর্ঘ সময় থাকতে পারে। সুতরাং অন্তত আগামী ১৮ মাস আমাদের এভাবেই চলতে হবে এমনটা ধরে নিতে হবে।

উচ্চশিক্ষায় ইউল্যাবের ভবিষ্যৎ পরিকল্পনা কী দর্শকের এমন প্রশ্নের জবাবে কাজী আনিস আহমেদ বলেন, ইউল্যাব কিন্তু অনলাইন শিক্ষা অনেক আগে কাছে টেনে নিয়েছে। ২০১৩ বা ২০১৪ সালের দিকে মুডল চালু করেছিলাম। মুডল ভিত্তিক শিক্ষা আমরা দিতাম। যখন অনলাইনে শিক্ষাদানের মুহূর্তটি আসলো আমরা অনেকের আগেই এটি আয়ত্ত করতে সক্ষম হয়েছি। আমাদের শিক্ষক এবং শিক্ষার্থীরা অতি দ্রুত এটিকে আয়ত্ত করতে পেরেছে। আমাদের শিক্ষার্থীদের একটি বড় অংশ সামার টার্মে ক্লাস শুরু করেছে। তাদের অনলাইনেই ক্লাস চলছে বর্তমানে। এটিকে সামনে এগিয়ে নিতে একদিকে সরকারি পর্যায়ে যেমন উদ্যোগ আছে, যেটা আমরা আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি থেকে বলেছি, সম্প্রতি শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন শিক্ষার্থীদের জন্য ফ্রি কিংবা কম মূল্যের ইন্টারনেট সুবিধা করে দিতে চাই। ইউল্যাব কিভাবে তার শিক্ষার্থীদের কানেক্টিভিটির জায়গায় আরও উপকৃত করতে পারে আমরা সেটা নিয়ে কাজ করছি।

/এসও/এমআর/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
সীমান্ত পেরিয়ে আশ্রয় নিলেন আরও ১২ বিজিপি সদস্য
সীমান্ত পেরিয়ে আশ্রয় নিলেন আরও ১২ বিজিপি সদস্য
রবিনিয়ো-সোহেল-এমফনের নৈপুণ্যে কিংস সেমিফাইনালে
রবিনিয়ো-সোহেল-এমফনের নৈপুণ্যে কিংস সেমিফাইনালে
রেমিট্যান্স বিতরণ নিয়ে প্রিমিয়ার ব্যাংক ও নগদের চুক্তি
রেমিট্যান্স বিতরণ নিয়ে প্রিমিয়ার ব্যাংক ও নগদের চুক্তি
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’