হাসপাতালে অভিযানে পূর্বানুমতি নিয়ে টিআইবির ভিডিও বার্তা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৩৬, আগস্ট ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৪৯, আগস্ট ০৭, ২০২০

টিআইবিসরকারি-বেসরকারি হাসপাতালে দুর্নীতি বিরোধী অভিযানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে এধরনের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। শুক্রবার এক ভিডিও বার্তার মধ্য দিয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতিবিরোধী অভিযানের মধ্য দিয়ে স্বাস্থ্যখাতে অনিয়ম দুর্নীতির যে চিত্র প্রকাশের সুযোগ সৃষ্টি হয়েছিল এ সিদ্ধান্ত সেটিকে প্রতিহত করার অন্যতম উপায় ছাড়া আর কিছু হিসেবে ভাবাটা খুবই কঠিন।

বার্তায় তিনি বলেন, সরকারি বেসরকারি হাসপাতালে দুর্নীতি অভিযান পরিচালনার আগে প্রতি ক্ষেত্রে মন্ত্রণালয়ের পূর্বানুমতি নিতে হবে এই নির্দেশনাকে যেভাবেই ব্যাখ্যা করা হোক এতে একাধিক উপাদান কাজ করে থাকতে পারে। যদি পুর্বনূমতি লাগবে ধরেই নিই তাহলে আইন প্রয়োগকারী সংস্থাকে একটা নির্দেশে বলে দেওয়া যায়, আইনের অপব্যবহার না করে কার্যকরভাবে পরিচালনা করতে হবে। তা না করে প্রতিটি ক্ষেত্রে অনুমতি নিতে হবে বলার মধ্য দিয়ে সংশ্লিষ্টদের মধ্যকার স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবের কথা উল্লেখ করেন তিনি। তিনি বলেন, সিদ্ধান্তগ্রহণকারীরা হয়তো মনে করছেন চুনোপুটি টানাটানি করলে রুই কাতলা বেরিয়ে আসতে পারে।

সেটা তাদের একাংশের জন্য ঝুঁকিপূর্ণ। দ্বিতীয়ত যে সমস্ত সরকারি বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় প্রভাব সৃষ্টি করেছিলেন তাদের আত্মবিশ্বাস নেই যে তারা তাদের ওপর অর্পিত দায়িত্ব স্বচ্ছতা, নৈতিকতার ও দুর্নীতিমুক্তভাবে পালন করতে পারে। আরেকটি কারণ হতে পারে আইন শৃঙ্খলাবাহিনী ক্ষমতার অপব্যবহার না করে পালন করবে এধরনের আস্থা মন্ত্রণালয়ের নেই।

 

/ইউআই/এফএএন/

সম্পর্কিত

লাইভ

টপ