বিচারবহির্ভূত হত্যা বন্ধে জাতিসংঘের সুপারিশ বাস্তবায়নের দাবি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:২৫, আগস্ট ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৩৩, আগস্ট ০৮, ২০২০

নির্যাতন, পুলিশ হেফাজতে মৃত্যু ও বিচারবহির্ভূত হত্যা বন্ধে জাতিসংঘের নির্যাতনবিরোধী কমিটির সুপারিশগুলো দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছে হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি)। শনিবার (৮ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানিয়েছে সংগঠনটি।

এইচআরএফবি-এর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের নির্যাতনবিরোধী কমিটি পর্যালোচনার এক বছর অতিবাহিত হলেও পরিস্থিতির কোনও দৃশ্যমান অগ্রগতি হয়নি। এই ধরণের ঘটনা প্রতিরোধে, জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিতকরণে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও ফলোআপ না থাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর মধ্যে দায়হীনতার যে চর্চা তৈরি হয়েছে, তা আরও দৃঢ় হচ্ছে।

নির্যাতন, হেফাজতে মৃত্যু ও বিচারবহির্ভূত হত্যা বন্ধে এইচআরএফবি সরকারের কাছে যেসব দাবি জানিয়েছে, সেগুলো হচ্ছে:
১. সকল অভিযোগের সুষ্ঠু এবং নিরপেক্ষ তদন্ত নিশ্চিত করার জন্য বিভাগীয় ব্যবস্থার পাশাপাশি স্বাধীন তদন্ত সংস্থা গঠন করে ন্যায়বিচার ও পর্যাপ্ত ক্ষতিপূরণ নিশ্চিত করা।

২. ভুক্তভোগী ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা হোক। তারা যেনও আইনি প্রতিকার চাইতে ও পেতে পারে সেই পরিবেশ তৈরি করা।

৩. একটি পর্যবেক্ষণ ব্যবস্থার মাধ্যমে নির্যাতনের অভিযোগ তদন্ত ও বিচারের অগ্রগতি পর্যালোচনা করা এবং ‘নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) ২০১৩’ অনুযায়ী তদন্ত ও বিচার প্রক্রিয়া সম্পন্ন করার সময়সীমা বেধে দেওয়া।

৪. মানবাধিকারকর্মী ও ভিন্নমতাবলম্বীদের প্রতি হয়রানি, নির্যাতন ও আটকের অভিযোগের নিরপেক্ষ তদন্ত সংক্রান্ত সুপারিশসমূহ বাস্তবায়নের জন্য অনতিবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

/জেইউ/এনএস/

লাইভ

টপ