X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চূড়ান্ত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ আগস্ট ২০২০, ১৫:৩১আপডেট : ১২ আগস্ট ২০২০, ১৫:৩১

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালীর কোম্পানীগঞ্জ ও কবিরহাট থানার পলাতক চার আসামির বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তবে আসামিরা পলাতক থাকায় সংস্থাটি তাদের নাম ও ছবি প্রকাশ করেনি।

বুধবার (১২ আগস্ট) রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান সমন্বয়ক মো. আবদুল হান্নান খান ওই প্রতিবেদন প্রকাশ করেন। এটি ছিল ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার ৭৮ তম তদন্ত প্রতিবেদন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আসামিদের বিরুদ্ধে ২০১৭ সালের ১২ নভেম্বর তদন্ত শুরু হয়ে আজ (১২ আগস্ট) শেষ হয়। এসময় ৭০ জনকে জিজ্ঞাসাবাদ করে ২৮ জনকে সাক্ষী হিসেবে গ্রহণ করা হয়। তাদের বিরুদ্ধে ১২ ধরনের তথ্য-উপাত্ত (১১৪ পাতার) সংগ্রহসহ চারটি ভলিউমে ২২২পাতার তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়। এ তদন্ত কাজ পরিচালনা করেন সংস্থাটির তদন্ত কর্মকর্তা মো. শাহজাহান কবীর।

আসামিদের রাজনৈতিক পরিচয় হিসেবে বলা হয়েছে, ওই চার আসামির মধ্যে একজন ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় নোয়াখালী জেলা ছাত্র সংঘের নেতৃত্বে ছিলেন। অপর তিন আসামি থানা ছাত্র সংঘের নেতা হিসেবে রাজাকার বাহিনীতে যোগদান করেন। পরবর্তী সময়ে তিন জন আসামি জামায়াতে ইসলামের রাজনীতিতে সক্রিয় ভূমিকা রাখেন। আর এক আসামি ইউনিয়ন বিএনপির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

পলাতক এসব আসামিদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, হত্যা ও গণহত্যার ঘটনায় মোট তিনটি অভিযোগ আনা হয়। অভিযোগগুলো হলো-

এক. ১৯৭১ সালের ৪ সেপ্টেম্বর বেলা আনুমানিক ১টার সময় সালেহ আহম্মেদ মজুমদার, আমান উল্যাহ্ ফারুক, আব্দুর রব বাবু, আক্তারুজ্জামান লাতু, ইসমাঈল হোসেন, মোস্তফা কামাল ভুলু সহ ১৫/২০ জন মুক্তিযোদ্ধা কোম্পানীগঞ্জ থানাধীন পাকিস্তান বাজারে (বর্তমানে বাংলা বাজার) অপারেশন শেষ করে বাঞ্ছারাম ১৫ নম্বর স্লুইস গেট সংলগ্ন এলাকায় এসে সহযোদ্ধাদের জন্য অপেক্ষা করতে থাকেন। এসময় বসুরহাট ও চাপরাশির হাট রাজাকার ক্যাম্প থেকে আসামিদের নেতৃত্বে ১০০/১২০ জন সশস্ত্র রাজাকার ও পাকিস্তানি আর্মি তাদের ওপর অতর্কিত হামলায় চালায়। রাজাকারদের অতর্কিত হামলায় তারা গুরুতর আহত হয়ে স্লুইস গেট সংলগ্ন টংঘর ও ধানক্ষেতে আশ্রয় নেয়। রাজাকারেরা টংঘর ও ধানক্ষেতে লুকিয়ে থাকা নিরস্ত্র মুক্তিযোদ্ধাদের খুঁজে বের করে গুলি করলে সালেহ্ আহম্মেদ মজুমদার, মোস্তাফা কামাল ভুলু, আমান উল্যাহ্ ফারুক, ইসমাঈল হোসেন, আক্তারুজ্জামান লাতু, আব্দুর রব বাবু ও পথচারী গোলাম মাওলাসহ অজ্ঞাত আরও দুই জন মৃত্যুবরণ করেন। সকলের লাশ পাওয়া যায়।

দুই. ১৯৭১ সালের ৬ অক্টোবর সকাল আনুমানিক ১০টার সময় আসামিরাসহ ২০/২৫ জন সশস্ত্র রাজাকার কোম্পানীগঞ্জ থানাধীন চরফকিরা গ্রামের ইউসুফ মিয়াকে তার বাড়ি থেকে অপহরণ করে চাপরাশির হাট রাজাকার ক্যাম্পে নিয়ে যায়। ওই দিনে বেলা ২টার দিকে একই আসামিরা চাপরাশির হাট দক্ষিণ বাজার থেকে হাবিবুর রহমানকেও অপহরণ করে রাজাকার ক্যাম্পে নিয়ে যায়। আসামিরা তাদের ক্যাম্পে আটক রেখে অমানুষিক নির্যাতন করে।

পরের দিন ভোর রাতে আসামিরা ইউসুফ মিয়া ও হাবিবুর রহমানকে ১৯ নম্বর স্লুইস গেটে নিয়ে গুলি করে। গুলির আঘাতে ইউসুফ মিয়া ঘটনাস্থলেই মৃত্যুবরণ করলেও হাবিবুর রহমান গুলিবিদ্ধ অবস্থায় খালের পানিতে ঝাপিয়ে পড়ে জীবন রক্ষা করেন। অলৌকিকভাবে বেঁচে গিয়ে তিনি দুই দিন পর বাড়ি ফিরে আসেন। শহীদ ইউসুফ মিয়ার লাশ পাওয়া যায়নি।

তিন. ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বেলা অনুমান ১৪ ঘটিকার সময় আসামিদের নেতৃত্বে ১৫/২০ সশস্ত্র রাজাকার চিকিৎসক রমেশচন্দ্র ভৌমিককে নোয়াখালী জেলার তৎকালীন সুধারাম (বর্তমানে কবিরহাট থানা) থানাধীন রামেশ্বরপুর গ্রামের নিজ বাড়ির সামনের রাস্তা থেকে অপহরণ করে চাপরাশির হাট রাজাকার ক্যাম্পে নিয়ে যায়। রাজাকারেরা ডাক্তার রমেশচন্দ্র ভৌমিককে ক্যাম্পে আটক রেখে অমানুষিক নির্যাতন করে। আসামিরা পরের দিন ভোর রাতে রমেশচন্দ্র ভৌমিককে কবিরহাট থানাধীন ১৯ নম্বর স্লুইস গেটে নিয়ে গুলি করে হত্যার পর লাশ খালের পানিতে ফেলে রাখে। পরে শহীদ রমেশচন্দ্র ভৌমিকের লাশ পাওয়া যায়।

 

 

/বিআই/এফএস/
সম্পর্কিত
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
বগুড়ায় উপজেলা পরিষদ নির্বাচনআ.লীগের একাধিক প্রার্থী, ভোটে অংশ নিচ্ছে জামায়াত
ঢাকায় তিনটি ইফতার নিয়ে বিএনপির কৌশলী অবস্থান
সর্বশেষ খবর
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি