ব্রিটিশ কাউন্সিলে পুনরায় শুরু হলো IELTS টেস্ট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৫৪, সেপ্টেম্বর ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫৮, সেপ্টেম্বর ২০, ২০২০

 

ব্রিটিশ কাউন্সিলকোভিড-১৯ এর বিস্তার রোধ ও বাংলাদেশ সরকারের  নির্দেশনা অনুযায়ী কিছুদিন স্থগিত থাকার পর ব্রিটিশ কাউন্সিলে পুনরায় শুরু হলো কম্পিউটার-ডেলিভারড  ও পেপার-বেইসড আইইএলটিএস (IELTS) টেস্ট।

রবিবার (২০ সেপ্টেম্বর)এক বিবৃতি তে টেস্ট সেন্টারের  সুরক্ষা ও স্বাস্থ্যবিধি অনুসরণ করার বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর অপারেশনস ও  এক্সামিনেশনস  জুনায়েদ আহমেদ বলেন, ‘পরীক্ষাকেন্দ্রে আমাদের গ্লোবাল স্ট্যান্ডার্ড ও বাংলাদেশ সরকারের উল্লিখিত সব ধরনের সুরক্ষা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করেছি। পরীক্ষার্থীদের আমরা ইমেইলের মাধ্যমে স্বাস্থ্যগত সমস্যা অবহিত করার ফর্মে স্বাক্ষর, নাক ও মুখ ঢাকা মাস্ক পরিধানের আবশ্যকতা এবং টেস্ট সেন্টারে তাপমাত্রা মাপার ব্যবস্থা সহ অন্যান্য স্বাস্থ্যবিধির ব্যাপারে আগেই জানিয়ে দিচ্ছি।’

তিনি  জানান, টেস্ট সেন্টারে সব সামগ্রী যেমন- আসবাবপত্র, স্টেশনারি ও আন্যান্য সরঞ্জাম অত্যন্ত সচেতনতার সঙ্গে, প্রতি টেস্টের আগে স্যানিটাইস  করা হয়।

তিনি বলেন,‘আইইএলটিএস টেস্ট কিছুদিন স্থগিত থাকলেও ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে আইইএলটিএসের  চারটি  বিভাগের প্রস্তুতি বিষয়ক ভিডিও, টিপস এবং ট্রিক্স, অনুশীলন সামগ্রীসহ বিভিন্ন  রিসোর্সেস  অনলাইনে  বিনামূল্যে উন্মুক্ত ছিল, যা ব্যাবহার করে টেস্ট টেকাররা অনায়াসেই বাসায় বসেই পরীক্ষার প্রস্তুতি নিতে পেরেছেন। ’

এ সময় পরীক্ষা ট্রান্সফার বা রিফান্ডের ব্যাপারেও সব সুবিধা প্রদান করা হয়। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে আইইএলটিএসে  রেজিস্ট্রেশন করলে টেস্ট টেকাররা এই সব সুবিধা এখনও উপভোগ করতে পারবেন।

যেহেতু  সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সেন্টারগুলোর ধারণ ক্ষমতা কিছুটা হ্রাস করা হয়েছে, তাই  প্রয়োজন অনুযায়ী  টেস্ট তারিখের সংখ্যাও শিগগিরই  বাড়ানো হবে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, এবং সিলেটে পুনরায় টেস্ট শুরু হয়েছে। শিগগিরই  খুলনা কুমিল্লা এবং রাজশাহীতেও পর্যায়ক্রমে পুনরায় পরীক্ষা শুরু হবে।

 

/এসএসজেড/ এপিএইচ/

লাইভ

টপ