করোনা সংক্রমণের হার নিম্নমুখী হলেও স্বস্তির নয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:২৪, সেপ্টেম্বর ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:২৯, সেপ্টেম্বর ২১, ২০২০

গত কয়েকদিন ধরে দেশে করোনা সংক্রমণের হার নিম্নমুখী থাকলেও এখনও স্বস্তিকর মাত্রায় পৌঁছেনি বলে জানিয়েছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটি।

রবিবার (২০ সেপ্টেম্বর) কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটির ২০তম সভায় এই মতামত দেওয়া হয়েছে রাতে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কমিটির অনলাইন সভায় যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম। একইসঙ্গে সভায় বলা হয়, কোভিড-১৯ সংক্রমণের প্রাথমিক পর্যায়ে চ্যালেঞ্জ থাকলেও বর্তমানে পরীক্ষার সক্ষমতা বৃদ্ধি, হাসপাতালের সেবার পরিধি ও মান উন্নয়ন করা হয়েছে। সরকারের ও বিভিন্ন সংস্থার পদক্ষেপের কারণেই কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। তবে এখনও যেসব দিকে উন্নয়ন প্রয়োজন, সেসব দিকের ঘাটতিও চিহ্নিত হয়েছে, ঘাটতিপূরণ করে পূর্ণ প্রস্তুতি নিতে হবে।'

সভায় বলা হয়, গত কয়েক সপ্তাহ ধরেই আমাদের দেশে করোনার সংক্রমণের হার নিম্নমুখী, যদিও এই হার স্বস্তিকর মাত্রায় এখনও পৌঁছেনি।

সম্প্রতি কিছু কিছু হাসপাতালের শয্যা খালি থাকছে আবার অন্য দিকে অন্যান্য রোগের রোগীর সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে জানিয়ে সভায় বলা হয়, কোনও কোনও হাসপাতালে রোগীর সংখ্যা একেবারেই কম, সেসব হাসপাতালে অনেক সংখ্যায় চিকিৎসকসহ অনেক স্বাস্থ্যকর্মী যুক্ত রয়েছে, হাসপাতাল পরিচালনায় অনেক অর্থ ব্যয় হচ্ছে। অন্যান্য রোগের রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে এবং সাশ্রয় করতে কোভিড-১৯ হাসপাতালের অব্যবহৃত শয্যা সংখ্যা সংকোচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয় পরামর্শক কমিটি মনে করে, এখনও আইসোলেশন কেন্দ্রের প্রয়োজন রয়েছে। তাই সংকোচন করা হলেও পুরোপুরি বন্ধ না করে ভবিষ্যতে প্রয়োজন হলে যাতে পুনরায় ব্যবহার করা যায় সেই প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়।

 

/জেএ/এএইচ/

লাইভ

টপ