প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সুরক্ষা ও কর্মসংস্থান তৈরির উদ্যোগ জোরদারের আহ্বান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩৭, সেপ্টেম্বর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৪০, সেপ্টেম্বর ২৪, ২০২০

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমপ্রতিবন্ধী ব্যক্তির অধিকার সুরক্ষা ও কর্মসংস্থান তৈরির উদ্যোগ আরও জোরদার করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার বিষয়ক ৬টি সংস্থা আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।
জাতীয় মানবাধিকার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার বিষয়ক ৬টি সংস্থা- অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, ডিজেবল্ড চাইল্ড ফাউন্ডেশন, প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ, সীতাকুণ্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ও ডব্লিউডিডিএফ এর যৌথ উদ্যোগে অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মনসুর আহমেদ চৌধুরী। মোট ১৫টি প্রতিষ্ঠানের সদস্যরা আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ডব্লিউডিডিএফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।
সভায় বক্তারা তিনটি বিষয়ের প্রতি গুরুত্ব আরোপ করেন। বিষয়গুলো হচ্ছে, কতজন প্রতিবন্ধী ব্যক্তি বর্তমানে সরকারি চাকরি করছে, তাদের পৃথক তথ্য সরকারি কর্মকর্তা কর্মচারীদের পরিসংখ্যান সংক্রান্ত প্রকাশনায় লিপিবদ্ধ করা। সকল ধরনের প্রতিবন্ধী মানুষের উপযুক্ত কর্মসংস্থান সৃষ্টি করা। সরকারের প্রণীত প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এবং এর কর্মপরিকল্পনা বাস্তবায়নে সামষ্টিক উদ্যোগ গ্রহণ করা।

/জেইউ/এমআর/

লাইভ

টপ
X