X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

৫০-এ কাজী আনিস আহমেদ

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪১আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৬:১১

কাজী আনিস আহমেদ, প্রতিকৃতি: জাকির হোসেন পুলক প্রথিতযশা কথাসাহিত্যিক, বিশিষ্ট ব্যবসায়ী, কলামিস্ট এবং বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের প্রকাশক কাজী আনিস আহমেদের আজ ৫০তম জন্মদিন। ১৯৭০ সালের ২৬ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন এই গুণিজন।

তিনি একাধারে একজন ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজপোর্টাল বাংলা ট্রিবিউন ও ইংরেজি ভাষার সংবাদপত্র ঢাকা ট্রিবিউনের প্রকাশক।

এটুকুতেই থেমে নেই তার কার্যকলাপ। নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস। বর্তমানে এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিশিষ্ট কথাসাহিত্যিক ও জেমকন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাজী শাহেদ আহমেদের দ্বিতীয় পুত্র কাজী আনিস আহমেদের শিক্ষাজীবন ঢাকায় শুরু হলেও পরে তিনি যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি, ওয়াশিংটন ইউনিভার্সিটি এবং নিউ ইয়র্ক ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন।

অর্থনীতিতে উচ্চতর ডিগ্রিধারী কাজী আনিস আহমেদ বাংলাদেশে প্রথম প্রাতিষ্ঠানিকভাবে জৈব চা উৎপাদনের কাজ শুরু করেন। তারই ফলশ্রুতিতে কাজী অ্যান্ড কাজী টি স্টেট প্রতিষ্ঠিত হয়। তিনি এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি ব্যক্তিগতভাবে আন্তর্জাতিক এসজিএস জৈব ও ইউএসডিএ জৈব সার্টিফিকেশন প্রক্রিয়ার তত্ত্বাবধানে ছিলেন। আনিস আহমেদ কাজী অ্যান্ড কাজী টি'র তেঁতুলিয়া ব্র্যান্ডের সহ-প্রতিষ্ঠাতা, যা কেবল আমেরিকা, যুক্তরাজ্য, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মালয়েশিয়া এবং কুয়েতে রফতানি হয়ে বাজারজাত হচ্ছে নিয়মিত। তেঁতুলিয়া একমাত্র বাংলাদেশি চা ব্র্যান্ড, যা সারা বিশ্বজুড়ে প্রিমিয়াম স্টোরগুলোতে বিক্রি হয়।

তবে একজন ব্যবসায়িক এসব পরিচয় ছাপিয়ে তিনি নিজেকে কথাসাহিত্যিক হিসেবেই দাবি করতে ভালোবাসেন। তার ‘ফোর্টি স্টেপস’ উপন্যাসিকা প্রথম প্রকাশিত হয় আমেরিকার মিনেসোটা রিভিউ-এ, ২০০০ সালে। গল্পগ্রন্থ ‘গুড নাইট মি. কিসিঞ্জার অ্যান্ড আদার স্টোরিজ’ বাংলাদেশে প্রকাশ করে ইউপিএল, ২০১২ সালে এবং যুক্তরাষ্ট্রে দ্য আননেমড প্রেস, ২০১৪ সালে। উপন্যাস ‘দ্য ওয়ার্ল্ড ইন মাই হ্যান্ডস’ প্রকাশ করেছে ভিনটেজ/র‌্যানডম হাউজ, ২০১৩ সালে। তার সব বই কাগজ প্রকাশন থেকে বাংলায় অনূদিত হয়েছে।

শুধু লেখালেখির মধ্যেই স্থির নয়, তার সাহিত্যচর্চা বাংলাদেশে তিনি পরিচালনা করছেন আন্তর্জাতিক সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট। হে ফেস্টিভ্যাল ঢাকার মধ্য দিয়ে শুরু হওয়া এই সাহিত্য উৎসবের অন্যতম সংগঠক ও পরিচালক হিসেবে কাজ করে যাচ্ছেন তিনি।

পাশাপাশি বহির্বিশ্বে বাংলাদেশকে তুলে ধরতে তিনি নিয়মিত নিউ ইয়র্ক টাইমস, টাইম, গার্ডিয়ান, ডেইলি বিস্ট, ওয়াল স্ট্রিট জার্নাল, নিকেই এশিয়ান রিভিউ, পলিটিকোর মতো আন্তর্জাতিক সংবাদপত্রগুলোতে বাংলাদেশের অর্থনীতি, শিল্প বাণিজ্য ও রাজনীতি নিয়ে লিখছেন। এছাড়া ওয়াসাফিরী এবং গ্রান্টার মতো বিশ্বখ্যাত সাহিত্য সংকলনগুলোতে বাংলা সাহিত্য নিয়ে নিয়মিত লিখছেন তিনি।

জন্মদিনের প্রথম প্রহরে কাজী আনিস আহমেদকে উপহার তুলে দিচ্ছেন বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল কাজী আনিস আহমেদের ৫০তম জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়ে বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল বলেন, ‘অনেক সংবাদমাধ্যমে কাজ করার সৌভাগ্য হয়েছে আমার। এর মধ্যে প্রকাশক হিসেবে কাজী আনিস আহমেদ আমার দৃষ্টিতে সেরা। মানুষ হিসেবেও তিনি অসাধারণ। সম্পাদক প্রকাশক সম্পর্ক মনে হয়নি কখনও। মনে হয়েছে আমি তার পরিবারের একজন সদস্য। সংবাদ প্রকাশে তার দেওয়া সিদ্ধান্তের কারণে বাংলা ট্রিবিউন পরিচালনায় আমাকে বড় ধরনের কোনও চাপ মোকাবিলা করতে হয়নি। তার মূল্যবান পরামর্শ করেছে সমৃদ্ধ।’

এবার করোনার অতিমারির কারণে জন্মদিনে কোনও আয়োজন করা হয়নি। তবে জন্মদিন উপলক্ষে প্রকাশনা সংস্থা বাতিঘর থেকে প্রকাশিত হয়েছে ‘অধরা বিশ্বের প্রতিভূ’ নামে একটি সম্মাননা গ্রন্থ। গ্রন্থটি সম্পাদনা করেছেন কবি শামীম রেজা। গ্রন্থটির সম্পাদনা পর্ষদে আছেন: সৈয়দ মনজুরুল ইসলাম, স্বপ্নময় চক্রবর্তী, ইমদাদুল হক মিলন, কিন্নর রায়, জাকির তালুকদার, জহর সেন মজুমদার এবং সালমা বাণী। এই সংকলনে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ২৯ জন প্রথিতযশা লেখক-গবেষক কাজী আনিসের গল্প-উপন্যাসের মূল্যায়ন করেছেন। গ্রন্থটি বাতিঘরের সব বিক্রয়কেন্দ্রে পাওয়া যাচ্ছে। গ্রন্থটির মূল্য ১ হাজার টাকা। চিত্রশিল্পী শাহজাহান বিকাশের আঁকা প্রতিকৃতি অবলম্বনে গ্রন্থটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

কবি ও অনুবাদক গৌতম গুহ রায় তার জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা বার্তায় বলেন, কথাকার আনিস সাহেবকে এই ভিন্ন একটি কারণে অভিনন্দন জানাই। সে তার সাহিত্যজগতের সম্মিলনের মন্ত্র উচ্চারণের স্বপ্নের জন্য। আমার বাবা একটি কথা বলতেন, অর্থ অনেকেরই থাকে, কিন্তু মন সবার থাকে না, স্বপ্ন সবার থাকে কিন্তু তার অভিমুখ সমাজমুখী কিনা, সেটাই বড় কথা। সাহিত্যের যে আন্তর্জাতিক আসর ঢাকা শহরে ফি বছর আয়োজিত হয়, তার তুলনা এই তল্লাটে নেই। আন্তরিকতায় ও আয়োজনের নিখুঁত কুশলতায় অনন্য। কবিতা, গল্প, নাটকের সাংস্কৃতিক আয়ুধে সামাজিক অবক্ষয়কে রুখে দেওয়ার এই প্রচেষ্টা অভিনন্দনযোগ্য। খুব কাছে থেকে দেখা মানুষটির আন্তরিক উষ্ণতা এই সাফল্যের অন্যতম ‘ইন্সটিংট’, সেলাম কাজী সাহেব।

/এফএএন/ এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!