‘নদী আন্দোলন যত চলবে দখলদাররা ততই দুর্বল হবে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১৬, সেপ্টেম্বর ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:১৮, সেপ্টেম্বর ২৬, ২০২০

নদী দখল ও দূষণকারীদের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যেতে হবে। যত আন্দোলন চলবে ততই দখলদাররা দুর্বল হয়ে পড়বে। স্থানীয় রাজনৈতিক নেতা ও প্রশাসনকে সঙ্গে নিয়ে কেন্দ্রীয় এবং স্থানীয় ভাবে দখলদারদের বিরুদ্ধে আন্দোলন জোরদার করতে হবে।
বিশ্ব নদী দিবস-২০২০ উপলক্ষে শনিবার (২৬ সেপ্টেম্বর) 'অনলাইন মার্চ ফর রিভার' এর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। নদী, পানি ও পরিবেশ বিষয়ক সংগঠন, প্রতিষ্ঠান ও সংস্থার জোট ‘নদী দিবস উদযাপন পরিষদ, বাংলাদেশ’ এর উদ্যোগে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশ্ব নদী দিবসের জাতীয় পর্যায়ের এবারের প্রতিপাদ্য বিষয় “ভাইরাস মুক্ত বিশ্বের জন্য চাই দূষণমুক্ত নদী।
‘নদী দিবস উদযাপন পরিষদ, বাংলাদেশ’ এর আহবায়ক ও বাপা’র নির্বাহী সহসভাপতি ডা. মো. আব্দুল মতিনের সভাপতিত্বে এবং বাপা’র সাধারণ সম্পাদক শরীফ জামিল এর সঞ্চালনায় অনলাইন মার্চের উদ্বোধন করেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার। স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সদস্য সচিব ও রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন।
ড. মুজিবুর রহমান হাওলাদার অনলাইন মার্চ উদ্বোধন কালে বলেন, আগের দিন শেষ নদী যারা দখল করে স্থাপনা নির্মাণ করে বসে আছেন, তারা নদীর জায়গা থেকে সরে যান। কোনও স্থাপনা, বিল্ডিং করে থাকলে নিজ খরচে তা সরিয়ে নেন। নদীর জায়গা নদীকে ফিরে দিতে হবে যে কোনও মূল্যে।
সভাপতির বক্তব্যে ডা. মো. আব্দুল মতিন বলেন, নদী দখল, দূষণ ও নদীর পানি প্রবাহ বন্ধ করে স্থাপনা নির্মাণ এখন যেন মামুলি বিষয়ে পরিণত হয়েছে। এখন সবাই নদীকে উপার্জনের উৎসে পরিণত করেছে। এর পেছনে দেশের কিছু রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিরা জড়িত। তাদের বিরুদ্ধে আমাদের আন্দোলন চালিয়ে যেতে হবে। যত আন্দোলন চলবে ততই দখলদাররা দুর্বল হয়ে পড়বে।
এছাড়া নদী দিবস উদযাপন পরিষদে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। এই অনলাইন মার্চে সারা দেশের নদী কর্মীরা অংশগ্রহণ করেন।

/এসএনএস/এমআর/

লাইভ

টপ