সিলেবাস না কমিয়েই এইচএসসি পরীক্ষা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১১, সেপ্টেম্বর ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩১, সেপ্টেম্বর ৩০, ২০২০

এইচএসসি পরীক্ষাচার সপ্তাহ আগে পরীক্ষার বিষয়ে জানানো হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘সিলেবাস না কমিয়েই এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। আগামী সোমবার বা মঙ্গলবার জানিয়ে দেওয়া হবে কবে পরীক্ষা শুরু হবে। বুধবার (৩০ সেপ্টেম্বর) অনলাইন শিক্ষা কার্যক্রম নিয়ে অনলাইন মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সভায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুর হাসান চৌধুরীও সংযুক্ত ছিলেন।

সূত্র জানায়, বুধবার (৩০ সেপ্টেম্বর) থেকে আগামী মঙ্গলবার (৬ অক্টোবর) পর্যন্ত সময় নিয়ে এইচএসসি পরীক্ষার তারিখ জানানো হবে। আরও চার সপ্তাহ সময় হাতে রেখেই তা জানিয়ে দেওয়া হবে শিক্ষার্থীদের। অর্থাৎ মোট পাঁচ সপ্তাহ বা ৩৫ দিনের মতো সময় রয়েছে এইচএসসি পরীক্ষা শুরুর। তবে পরীক্ষা না নেওয়া সম্ভব হলে বিকল্প ভাবনাও রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না খোলার বিষয়ে জনমতের গুরুত্ব উল্লেখ করেন। এ সময় জনমত সৃষ্টিতে গণমাধ্যমের সহযোগিতাও চান।

এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘এইচএসসি পরীক্ষা নেওয়ার সব প্রস্তুতি আমাদের রয়েছে। কারণ, পরীক্ষার আগ মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছে। আমাদের প্রশ্নও তৈরি আছে। কিন্তু ১৪ লাখ পরীক্ষার্থীর সঙ্গে একজন করে অভিভাবক কেন্দ্রে গেলেও শিক্ষকসহ ২৫ থেকে ৩০ লাখ লোকের সম্পৃক্ততা থাকে। যারা অধিকাংশই গণপরিবহন ব্যবহার করবে। সেজন্য আমরা এখনও সিদ্ধান্ত নিতে পারিনি।’

এইচএসসির ক্ষেত্রে সিলেবাস কমছে না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ হয়েছিল। কারণ, পরীক্ষার ঠিক আগ মুহূর্তে সেটি স্থগিত হয়েছে। তাই এইচএসসির ক্ষেত্রে সিলেবাস কমছে না।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শীতে করোনার সেকেন্ড ওয়েব আসতে পারে, সেটিও আমরা মাথায় রেখেছি। তবে কেউ কেউ নাকি পরীক্ষা ছাড়াই মূল্যায়ন চাইছেন। সেক্ষেত্রে আমরা সেটি নাকচ করছি না। কারণ, সব চেষ্টার পরও পরীক্ষা নেওয়া গেলো না, তাহলে কি আমাদের শিক্ষার্থীরা এগিয়ে যাবে না? সেক্ষেত্রে পরীক্ষা ছাড়া মূল্যায়নের সম্ভাবনা থেকেই যাচ্ছে, আমাদের সেটিও ভাবতে হবে।’
শিক্ষামন্ত্রী জানান, এইচএসসির বিষয়ে কী কী পদক্ষেপ নেওয়া যায় সবকিছু আমরা ঠিক করেছি। আগামী সোম ও মঙ্গলবারের মধ্যে পরিপূর্ণ পরিকল্পনা তারিখসহ ঘোষণা করতে পারবো। কতটুকু পরীক্ষা নেবো, কী পদ্ধতিতে নেবো সেটি সেদিন জানাতে পারবো। তবে পরীক্ষার্থীদের আমরা অন্তত চার সপ্তাহ সময় দেবো। চেষ্টা করবো দ্রুততম সময়ের মধ্যে কত নাম্বারের মধ্যে পরীক্ষা নিয়ে এটি সম্পন্ন করতে পারি। আর জেএসসি পরীক্ষার ফলাফলও আমরা মূল্যায়নে নিয়ে আসতে পারি।
বার্ষিক পরীক্ষাসহ অন্যান্য পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘বার্ষিক পরীক্ষা, আগামী এসএসসিসহ অনেক পরীক্ষা নিয়েই সবার প্রশ্ন আছে। কিন্তু এই পরীক্ষা নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। শিগগিরই এটি আমাদের একটি সভা আছে সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। আমরা এখন নানান অপশন নিয়ে ভাবছি, কোনও পরীক্ষা না নিয়ে অটোপ্রমোশন দেওয়া, আবার পরীক্ষা নিয়ে প্রমোশন দেওয়া। আমরা সব বিষয় নিয়েই কাজ করছি। শিগগিরই এ বিষয়ে জানাতে পারবো। আমরা সব দেশের পরিস্থিতিই দেখছি।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান সংযুক্ত ছিলেন।

/এসএমএ/এমআর/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ
X