সাগরে লঘুচাপ: দিনভর রোদ-বৃষ্টি-ভ্যাপসা গরম

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৫৮, অক্টোবর ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৪, অক্টোবর ০১, ২০২০

রোদের মাঝে বৃষ্টি (ফাইল ফটো)বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। একদিকে লঘুচাপ অন্যদিকে মৌসুমি বায়ুর প্রভাবে আকাশে সঞ্চারণশীল মেঘের আনাগোনা বেড়ে যাওয়ার কারণে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। আবার বৃষ্টি কমলেই ভ্যাপসা গরমের কবলে পড়ছে সাধারণ মানুষ। কারণ হিসেবে বাতাসে অধিক পরিমাণের জলীয় বাষ্পকে দায়ী করেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘সাগরে লঘুচাপ সৃষ্টি হলেও সেটি এখনও খুব বেশি শক্তিশালী হয়ে ওঠেনি। সুস্পষ্ট লঘুচাপ হলে আমরা সমুদ্রবন্দরগুলোকে সতর্ক সংকেত দেবো। তবে নদী বন্দরগুলোর জন্য এক  নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে। শুধু লঘুচাপ নয়, এখনও বাংলাদেশে মৌসুমি বায়ু বিরাজমান আছে। এ কারণেও বৃষ্টি হচ্ছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়া এবং টানা বৃষ্টি না হয়ে থেমে থেমে বৃষ্টি হওয়ার কারণে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে মাঝে মাঝেই।’

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপরে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে।

এর প্রভাবে খুলনা, বরিশাল ও  চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট  ও ঢাকা বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

/এসএনএস/এপিএইচ/এমওএফ/

লাইভ

টপ