X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পিছিয়ে যাওয়া ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন শুরু হলো

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ অক্টোবর ২০২০, ১৩:০৮আপডেট : ০৪ অক্টোবর ২০২০, ১৩:০৮

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করোনা মহামারির কারণে প্রতিবছর জুনে শুরু হওয়া ভিটামিন ‘এ’ প্ল্যাস ক্যাম্পেইন শুরু হয়েছে। আজ রবিবার (৪ অক্টোবর) থেকে শুরু হয়ে এটা চলবে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত। রবিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ঢাকা শিশু হাসপাতালে ‘এ’ ক্যাম্পেইনের উদ্বোধন করেন। 

স্বাস্থ্যমন্ত্রী জানান, ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত দুই সপ্তাহব্যাপী ধাপে ধাপে সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দেশজুড়ে এই ক্যাম্পেইন চলবে। আর ক্যাম্পেইন শেষ হওয়ার পর অতিরিক্ত আরও চার দিন দুর্গম এলাকায় চলবে এই ক্যাম্পেইন।

তিনি বলেন, ‘স্বাধীনতার পর ভিটামিন ‘এ’ ক্যাপসুলের অভাবে শতকরা চার শতাংশের বেশি শিশু রাতকানা রোগে ভুগতো। অনেক শিশু অন্ধ হয়ে যেত। আজ সে অবস্থা নেই, পরিবর্তন হয়েছে।’ রাতকানা রোগ এখন শতকরা এক শতাংশের নিচে, আগামীতে এটাও থাকবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

জাহিদ মালেক বলেন, ‘ভিটামিন সবার জন্য প্রয়োজন, তার মধ্যে ভিটামিন ‘এ’ গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’ কেবল রাতকানা প্রতিরোধ করে না, এর মাধ্যমে শিশু শারীরিক ও মানসিকভাবে সুস্থভাবে বেড়ে ওঠে। তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তবে একটি শিশুর জন্য মায়ের বুকের দুধ সবচেয়ে আদর্শ খাবার, পাশাপাশি দরকার অন্যান্য সুষম খাবার।’

এবারের ক্যাম্পেইনে দুই লাখের বেশি স্বাস্থ্যকর্মী অংশ নিচ্ছেন। সারাদেশে এক লাখ ২০ হাজার সেন্টারে প্রায় দুই কোটি বিশ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ছয় মাস বয়স থেকে ৫৯ বয়সী শিশুদের নিয়ে এসে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারীদের জন্যও এ ব্যবস্থা রাখা হয়েছে। শিশুরা সুস্থভাবে বেড়ে উঠলেই বাংলাদেশ এগিয়ে যাবে।’

আর জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের লাইন ডিরেক্টর ডা. এস এস এম মুস্তাফিজুর রহমান জানান, এ পর্যন্ত ৯৮ শতাংশ শিশু ভিটামিন ‘এ’ পাচ্ছে। তবে এই ক্যাপসুল খালি পেটে নয়, খেতে হবে ভরা পেটে। তাহলে আর তাদের সমস্যা হবে না। পাশাপাশি যেসব শিশু অসুস্থ তাদের এই ক্যাপসুল খাওয়ানো হবে না, তারা সুস্থ হলে খাওয়ানো হবে।’

তিনি জানান, করোনা পরিস্থিতি মোকাবিলায় একেক দিন একেক কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। তিন দিন আগে স্থানীয় প্রশাসন এই সূচি ঘোষণা করবে। তবে এ বছর অন্যান্য বছরের মতো কোনও ভ্রাম্যমাণ কেন্দ্র থাকছে না।

প্রতি সপ্তাহে যে সব কেন্দ্রে ইপিআর টিকার কার্যক্রম থাকবে, সে সব কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বন্ধ থাকবে। সেই হিসেবে প্রতি সপ্তাহে চার দিন করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে।

মোস্তাফিজুর রহমান জানান, চলতি বছর করোনা মহামারির কারণে গত জুনে এই ক্যাম্পেইন স্থগিত করা হয়। একইসঙ্গে সব শিশুকে এই ক্যাম্পেইনের আওতায় আনা সম্ভব হবে কিনা সে বিষয়ে আশঙ্কা প্রকাশে করে তিনি বলেন, ‘যেহেতু আট দিনের ক্যাম্পেইন, আমরা আশা করছি, ৯০ শতাংশ শিশুকে ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানো সম্ভব হবে।’

তিনি জানান, ক্যাম্পেইন চলাকালে করোনার সাবধানতা হিসেবে মাঠপর্যায়ে কাজ করা স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীদের সার্জিক্যাল মাস্ক সরবরাহ করা হবে। ছয় থেকে ১২ মাস বয়সী আনুমানিক ২০ লাখ ৪০ হাজার শিশুকে নীল রঙের ক্যাপসুল এবং এক থেকে পাঁচ বছর বয়সী প্রায় এক কোটি ৯৩ লাখ শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। ছয় মাসের কম এবং পাঁচ বছরের বেশি বয়সী কোনও শিশু অসুস্থ থাকলে তাকে ক্যাপসুল খাওয়ানো হবে না। ক্যাম্পেইন চলাকালে কোনও শিশু বাদ পড়লে স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবেন।

ভিটামিন ‘এ’ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। বাংলাদেশে  ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান প্রতি বছরই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করে থাকে।

তবে ক্যাম্পেইনের দিনে ছয় মাসের কম বয়সী, পাঁচ বছরের বেশি বয়সী, চার মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল পেয়েছে এমন শিশু এবং অসুস্থ শিশুদের ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

 

/জেএ/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
চুরি করা গরুসহ ট্রাক থামিয়ে পালিয়ে যায় চোরেরা, আগুন ধরিয়ে দিলো জনতা
চুরি করা গরুসহ ট্রাক থামিয়ে পালিয়ে যায় চোরেরা, আগুন ধরিয়ে দিলো জনতা
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা