X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘তামাক কোম্পানির কারণেই আইন বাস্তবায়নে ধীরগতি’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ অক্টোবর ২০২০, ২২:৪৫আপডেট : ৩১ মে ২০২২, ১০:৪১

‘তামাক কোম্পানির কারণেই আইন বাস্তবায়নে ধীরগতি’ দেশে তামাক নিয়ন্ত্রণে হয়েছে কয়েকটি গুরুত্বপূর্ণ আইন ও নীতি। এ মুহূর্তে এগুলোর সুরক্ষা অত্যান্ত জরুরি, কারণ তামাক কোম্পানিগুলোর হস্তক্ষেপের ফলে অর্জিত পলিসিগুলোর বাস্তবায়ন ধীর গতিতে এগুচ্ছে।

আজ সোমবার ( ৫ অক্টোবর) ‘এফসিটিসি আর্টিকেল ৫.৩ বাস্তবায়নে কোড অব কণডাক্ট প্রণয়ন’ শীর্ষক স্বাস্থ্য অধিদফতরের নতুন ভবনের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় বক্তরা এ কথা বলেন।

স্বাস্থ্য অধিদফতর এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডব্লিউবিবি) ট্রাস্ট যৌথভাবে এ সভা আয়োজন করে। সেখানে বলা হয়,আর্ন্তজাতিক চুক্তি এফসিটিসির আর্টিকেল ৫.৩ তে তামাক নিয়ন্ত্রণ বিষয়ক নীতি সুরক্ষার উপর গুরুত্বারোপ করা হয়েছে। জনগনের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালীকরণ ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে নেওয়া পদক্ষেপসমুহ বাস্তবায়নে স্বাস্থ্য  অধিদফতর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক ডা. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে  উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম। আরও উপস্থিত ছিলেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন)  অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, দি ইউনিয়নের কারিগরি পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম।

অধিদফতরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. এস এম মুস্তাফিজুর রহমানের সঞ্চালনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাব্লিউবিবি ট্রাস্টের কর্মসূচি ব্যবস্থাপক সৈয়দা অনন্যা রহমান। স্বাগত বক্তব্য রাখেন ডব্লিউবিবি ট্রাস্ট এর পরিচালক গাউস পিয়ারী।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে সৈয়দা অনন্যা রহমান বলেন, আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) স্বাক্ষরকারী রাস্ট্র হিসেবে এর আর্টিকেল ৫.৩ অনুসারে তামাক নিয়ন্ত্রণসহ জনস্বাস্থ্য সম্পর্কিত সব ক্ষেত্রকে তামাক কোম্পানির প্রভাব থেকে মুক্ত রাখতে পদক্ষেপ গ্রহণ করা জরুরি। তামাক কোম্পানিগুলোর হস্তক্ষেপের ফলে অর্জিত পলিসিগুলোর বাস্তবায়ন ধীর গতিতে এগুচ্ছে।  আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) স্বাক্ষরকারী রাস্ট্র হিসেবে এর আর্টিকেল ৫.৩ অনুসারে তামাক নিয়ন্ত্রণসহ জনস্বাস্থ্য সম্পর্কিত সব ক্ষেত্রকে তামাক কোম্পানির প্রভাব থেকে মুক্ত রাখতে পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

ডা. মো: হাবিবুর রহমান বলেন, সরকার জনস্বাস্থ্য উন্নয়নে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন। রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালীকরণের অংশ হিসাবে দেশে ইতোমধ্যেই তামাক নিয়ন্ত্রণে গ্রহণ করা হয়েছে দৃষ্টান্তমূলক কিছু পদক্ষেপ। ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তামাকমুক্তকরণে সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বলে দাবি করেন তিনি। 

ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম বলেন, তামাকের ব্যবহার হৃদরোগ, ক্যান্সার, হার্ট অ্যাটাক, স্ট্রোক, ফুসফুসের দীর্ঘমেয়াদী বিভিন্ন রোগের জন্য দায়ী। এসব রোগ প্রতিরোধকে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। তামাক নিয়ন্ত্রণসহ অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে সরকারের চলমান কর্মসূচিকে জোরালো করতে হবে।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। সরকারি সকল ফরম এবং সিটিজেন চার্টারগুলোতে তামাক নিয়ন্ত্রণের বিষয়টি যুক্ত করা প্রয়োজন। সরকারি স্বাস্থ্য সেবার সাথে জড়িত কর্মকর্তাদের তামাক নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

আলোচনায় অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, তামাক কোম্পানিগুলো সরকারি কর্মকর্তাদের যুক্ত করে সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রমসহ নানা ধরনের কর্মসূচিরর আয়োজন করছে। পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইন লংঘন করে নিজেদের নামসহ সেগুলো গণমাধ্যমেও প্রচার করছে। তামাক কোম্পানির এসকল কার্যক্রমের প্রধান উদ্দেশ্য নিজেদের পণ্যের প্রসার এবং নীতি প্রণেতাদের প্রভাবিত করা। তামাক নিয়ন্ত্রণের সুরক্ষার প্রয়োজনেরই এফসিটিসি এর আর্টিকেল ৫.৩ অনুসারে সরকারি কর্মকর্তাদের আচরণবিধি প্রণয়ন করা জরুরি।

 

/জেএ/এফএএন/
সম্পর্কিত
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
যে কারণে ১৫ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান ছাড়তে উৎসাহী হবে
সাংবাদিক কর্মশালায় বক্তারারাজস্ব বাড়বে ১০ হাজার কোটি, অকাল মৃত্যু রুখবে ১১ লাখ
সর্বশেষ খবর
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি