জাতীয় সংগীতের সুরে 'নিজস্ব সংগীত': কুমিল্লার সেই মাদ্রাসাটি সাময়িকভাবে বন্ধ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৪৬, অক্টোবর ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:০৬, অক্টোবর ১৯, ২০২০

সিদ্ধেশ্বরী দারুল কুরআন আল আরাবিয়্যাহ মাদ্রাসার পরিচালক মুফতি নাজিবুল্লাহ আফসারী

 

বাংলাদেশের জাতীয় সংগীতের সুরে একটি নিজস্ব সংগীত রচনা করে শিশু শিক্ষার্থীদের দিয়ে গাওয়ানোর ঘটনায় কুমিল্লার মুরাদনগর উপজেলার সিদ্ধেশ্বরী দারুল কুরআন আল আরাবিয়্যাহ মাদ্রাসাটি বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন। রবিবার (১৮ অক্টোবর) দুপুর ২টার দিকে উপজেলা প্রশাসন ও স্থানীয় থানার কর্মকর্তারা মাদ্রাসা কমিটির সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত জানান। রাতে মুরাদনগর উপজেলা প্রশাসন ও থানা পুলিশের সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন।

মুরাদনগর প্রশাসন জানিয়েছে, শনিবার (১৭ অক্টোবর) বাংলা ট্রিবিউনে প্রকাশিত বাংলাদেশের জাতীয় সংগীতের আদলে ‘নিজস্ব জাতীয় সংগীত’ সুর করে শিক্ষার্থীদের দিয়ে গাওয়ানো সংক্রান্ত একটি সংবাদ তাদের গোচরে আসার পর এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। প্রশাসনের দায়িত্বশীলরা জানান, বাচ্চাদের দিয়ে এই সংগীত গাওয়ানো হয়েছে। মাদ্রাসার স্থাপনেও কোনও অনুমোদন নেওয়া হয়নি।

রবিবার রাতে মুরাদনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাহিদ আহম্মেদ বাংলা ট্রিবিউনকে বলেন, 'রবিবার দুপুর ২টার দিকে উপজেলা প্রশাসনের উপস্থিতিতে আমরা সেখানে যাই। তাদের বিরুদ্ধে অভিযোগ যে, তারা বাচ্চাদের দিয়ে করাইছে। আর মাদ্রাসাটির অনুমতি নেই। উপজেলা প্রশাসন সেগুলো দেখছে, ইউএনও ছিলেন। যিনি সংগীতটি সৃষ্টি করেছেন, তিনি বেতনভুক্ত পরিচালক। আমরা মাদ্রাসার কমিটির সঙ্গে কথা বলেছি।'

জানতে চাইলে কুমিল্লার মুরাদনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বাংলা ট্রিবিউনের কুমিল্লা প্রতিনিধিকে বলেন, 'জাতীয় সংগীত নকল করে নিজস্ব সংগীত তৈরি করেছেন মুরাদনগরের এক মাদ্রাসা শিক্ষক। এই নিয়ে করা অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের নিউজটি আমাদের নজরে আসে। ওই নিউজের পরিপ্রেক্ষিতে কপিরাইট অফিসের সঙ্গে যোগাযোগ করে রবিবার মাদ্রাসাটি বন্ধ ঘোষণা করা হয়। তবে মাদ্রাসায় গিয়ে অভিযুক্ত শিক্ষককে পাওয়া যায়নি। মোবাইল ফোনে তাকে বলা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নকল করা নিজস্ব সংগীতটি সরিয়ে ফেলা এবং আরেকটি ভিডিওর মাধ্যমে জাতির কাছে ক্ষমা প্রার্থনা করার জন্য।'

অভিষেক দাশ আরও জানান, মাদ্রাসাটির কোনও অনুমোদন বা নিবন্ধন নেই। সার্বিক বিষয়টি কুমিল্লা জেলা প্রশাসককে জানানো হয়েছে।

উল্লেখ্য, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত বাংলাদেশের জাতীয় সংগীতের আদলে ‘নিজস্ব জাতীয় সংগীত’ সৃষ্টি করে সুর করেন কুমিল্লা মুরাদনগর উপজেলার সিদ্ধেশ্বরী দারুল কুরআন আল আরাবিয়্যাহ মাদ্রাসার পরিচালক মুফতি নাজিবুল্লাহ আফসারী। অতিসম্প্রতি তিনি এই সংগীত সৃষ্টি করে নিজের পরিচালনাধীন প্রতিষ্ঠানের শিশু-কিশোর শিক্ষার্থীদের দিয়ে গাইয়েছেন। প্রচার করেছেন নিজের ফেসবুক আইডি ও ইউটিউবেও। ভিডিওতে তিনি লিখেছেন, ‘দারুল কুরআন আল আরাবিয়্যা মাদ্রাসার জাতীয় সংগীত’।

 

 

/এসটিএস/এএইচ/

লাইভ

টপ