আলোকচিত্র প্রদর্শনী ‘ভিন্ন রূপে পুরুষ’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:২২, অক্টোবর ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:২৬, অক্টোবর ২৩, ২০২০

ছবি: নাজমুল নাহিদ

গৃহস্থালির সেবামূলক কাজে পরিবারের পুরুষ সদস্যদের অংশগ্রহণের আলোকচিত্র নিয়ে অ্যাকশনএইড বাংলাদেশের আয়োজনে শুরু হয়েছে ‘ভিন্ন রূপে পুরুষ’ শীর্ষক অনলাইন আলোকচিত্র প্রদর্শনী।

শুক্রবার (২৩ অক্টোবর) জাতীয় সংসদের  ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো.ফজলে রাব্বী মিয়া অনলাইনে এই প্রদর্শনীর উদ্বোধন, বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাকশনএইড বাংলাদেশের  কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া বলেন, ‘সংসারের আয় উন্নতির জন্য গৃহস্থালির কাজ শুধু নারীদের ওপর ছেড়ে দিলেই হবে না, এসব কাজে পুরুষদেরও অংশগ্রহণ করা উচিত। ইদানিং তারা সেটা করছে। সমাজের উন্নয়নের জন্য এটা একটা ভালো দিক। আমি আশা করি, এই প্রদর্শনীর মাধ্যমে আমাদের দেশের মানুষ উদ্বুদ্ধ হবে এবং নারী-পুরুষ সবাই মিলে গৃহস্থালির কাজে অংশগ্রহণ করে এই ধারণাকে কার্যকর করে তুলবেন।’

ছবি: মো. মাসুদুর রহমান

সভাপতির বক্তব্যে অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন, ‘ফটোগ্রাফি বা আলোকচিত্র এমন একটি শক্তিশালী মাধ্যম, যার সাহায্যে গৃহস্থালির সেবামূলক কাজে নারী ও পুরুষের ভূমিকা সম্পর্কিত ধারণাকে ভিন্ন আঙ্গিকে তুলে ধরা যাবে। যা আমাদের গতানুগতিক চিন্তাধারায় আলোড়ন তুলবে। আমরা প্রত্যাশা করি, এই প্রদর্শনী পুরুষ সদস্যদেরকে গৃহস্থালির সেবামূলক কাজে অংশগ্রহণ বৃদ্ধি, লিঙ্গ সমতা প্রতিষ্ঠা, সমাজের প্রচলিত ভুল ধারণা ভেঙ্গেঙে সর্বোপরি সমাজের সব স্তরের মানুষের কাছে বৈষম্যহীনতার বার্তা তুলে ধরবে।’

অ্যাকশন এইড জানায়, আগামী ১৫ নভেম্বর পর্যন্ত এই প্রদর্শনী চলবে। www.diom2020.com/exhibition ঠিকানায় গিয়ে বিনামূল্যে এই প্রদর্শনী উপভোগ করা যাবে। গত ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৭ অক্টোবর পর্যন্ত এই প্রতিযোগিতায় অনলাইনে আলোকচিত্র ও চিত্রগল্প জমা নেওয়া হয়। শতাধিক রেজিস্ট্রেশনের মধ্য থেকে বাছাই করে ১২টি চিত্রগল্প নির্বাচন করা হয়। এর মধ্যে একজনকে বিজয়ী ও দুই জনকে রানার্সআপ নির্বাচন করা হয়। বাকি ৯ জনকে দেওয়া হয় বিশেষ সম্মাননা। এর বাইরেও ১৬টি আলোকচিত্রকে বিশেষ স্বীকৃতি প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন মো. মাসুদুর রহমান, প্রথম রানার্সআপ ও দ্বিতীয় রানার্সআপ হয়েছেন যথাক্রমে লক্ষণ মিন্টু ও রাকিবুল আলম খান।

/এসও/এপিএইচ/

লাইভ

টপ