আজ মহাঅষ্টমী, ঢাকায় হচ্ছে না কুমারী পূজা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:১১, অক্টোবর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:১৩, অক্টোবর ২৪, ২০২০

দেবীর আগমনের পর মহাসপ্তমী শেষ হয়েছে। শুক্রবার (২৩ অক্টোবর) সকাল ৯টা ৫৭ মিনিটে দুর্গতিনাশিনী মা দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের মাধ্যমে মহাসপ্তমী পূজা শুরু হয়। আজ  মহাঅষ্টমী। শনিবার (২৪ অক্টোবর) সকাল ৯টা ৫৭ মিনিটে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজা শুরু হবে। তবে অষ্টমীর মূল যে আকর্ষণ কুমারী পূজা, করোনা পরিস্থিতির কারণে এবার ঢাকায় সেই কুমারী পূজা হচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি।

অষ্টমীর দিন পুষ্পাঞ্জলি ও প্রসাদ বিতরণের কথা থাকলেও এবার শুধু পুষ্পাঞ্জলির ব্যবস্থা সীমিত আকারে মন্দিরে করা হয়েছে। আর প্রসাদ হিসেবে অন্যান্যবার খিচুড়ি বিতরণ করা হলেও এবার তাও থাকছে না। ভক্তদের জন্য অঞ্জলি প্রদান সরাসরি সকাল ১০টা ৪৫ মিনিটে টেলিভিশনে এবং ফেসবুকে দেখানো হবে। এরপর সন্ধ্যায় আছে সন্ধিপূজা।

বরাবর ঢাকার রামকৃষ্ণ মিশনসহ কয়েকটি স্থানে কুমারী পূজা হতো। রামকৃষ্ণ মিশনে কুমারী পূজায় ৩০-৩৫ হাজার ভক্তের সমাগম হতো এবং প্রসাদ বিতরণের ব্যবস্থা থাকতো। করোনা পরিস্থিতি বিবেচনায় এবার তা বাতিল করা হয়।

তবে ঢাকার বাইরে ২-৩টি জায়গায় হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। এছাড়া রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরেও প্রায় ২৫ হাজার মানুষের জন্য প্রসাদের ব্যবস্থা করা হতো। এবার সেটাও বাতিল করা হয়েছে। এই সিদ্ধান্ত সবার জন্য প্রযোজ্য বলে জানিয়েছে মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটি।

 

/এসও/এপিএইচ/

লাইভ

টপ