‘নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে অনলাইনে জিডি ও এফআইআর দায়েরের ব্যবস্থা নিতে হবে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১৩, অক্টোবর ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:১৩, অক্টোবর ৩১, ২০২০

ব্লাস্টনারী ও শিশু সহিংসতা প্রতিরোধে অনলাইনে জিডি ও এফআইআর দায়েরের কার্যকর ব্যবস্থা চালু করা জরুরি বলে জানিয়েছে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)। এছাড়াও নারী ও শিশু সহিংসতা প্রতিরোধে পুলিশ সদর দফতর থেকে জারি করা সার্কুলার মাঠ পর্যায় অনুসরণ করছে কিনা তার মনিটরিং করাও প্রয়োজন বলে সুপারিশ করে সংগঠনটি। শনিবার (৩১ অক্টোবর) দুপুরে যৌন ও লিঙ্গভিত্তিক সহিংসতা থেকে নারীদের সুরক্ষা ও প্রতিকার প্রাপ্তি: আইন প্রয়োগকারীর সংস্থার ভূমিকা শীর্ষক এক অনলাইন মতবিনিময় সভায় এসব সুপারিশ তুলে ধরা হয়।
বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) উপ-পরিচালক মাহবুবা আক্তার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধ ও প্রতিকারে বাংলাদেশ পুলিশের অনেকগুলো কার্যক্রম রয়েছে। তৃণমূল পর্যায়ে এইসকল কার্যক্রম ছড়িয়ে দেওয়া এবং সেগুলো যথাযথভাবে কার্যকর করা প্রয়োজন। নির্যাতনের শিকার নারী ও শিশুদের প্রতিকার প্রাপ্তিতে অনলাইনে জিডি ও এফআইআর দায়েরের কার্যকর ব্যবস্থা চালু করা একান্ত আবশ্যক।
পুলিশ সদর দফতর থেকে জারীকৃত সার্কুলার মাঠ পর্যায়ে যথাযথভাবে অনুসরণ করছে কিনা তা মনিটরিং করা প্রয়োজন। অন্যথায় দায়ী ব্যক্তিকে জবাবদিহিতার আওতায় আনা প্রয়োজন।

/জেইউ/এমআর/

লাইভ

টপ