‘বাসে আগুন দেওয়ার ঘটনায় চিহ্নিতদের বিএনপির মিছিলে দেখা গেছে’

Send
জামাল উদ্দিন
প্রকাশিত : ২৩:৫২, নভেম্বর ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:১৪, নভেম্বর ২১, ২০২০

১২ নভেম্বর পল্টন এলাকায় বাসে আগুনরাজধানীর বিভিন্ন স্থানে গত ১২ নভেম্বর বাসে আগুন দেওয়ার ঘটনায় কয়েকজনকে চিহ্নিত করেছে পুলিশ। সিসিটিভি ও ভিডিও ফুটেজ দেখে তাদের চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছে মামলার তদন্ত সংশ্লিষ্টরা। যাদের কয়েকজনকে ওই দিনের বিএনপি’র পক্ষে বের হওয়া মিছিলগুলোতে দেখা গেছে বলে জানিয়েছে গোয়েন্দারা।

রাজধানীর বিভিন্ন স্থানে ওই দিন ৯টি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। একইদিন জাতীয় সংসদের ঢাকা-১৮ আসনের উপনির্বাচন হচ্ছিল। এসব আগুনের ঘটনায় কোনও হতাহতের ঘটনা না ঘটলেও বাসগুলোর বেশিরভাগই পুড়ে যায়। বাসে আগুনের ঘটনায় রাজধানীর পল্টন, মতিঝিল, বিমানবন্দর, উত্তরা পূর্ব, শাহবাগ, ভাটারা, কলাবাগান, তুরাগ, খিলক্ষেত, মোহাম্মদপুর, সূত্রাপুর ও বংশাল থানায় ১৬টি মামলা করে পুলিশ। এসব মামলায় এই পর্যন্ত ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার ইফতেখায়রুল ইসলাম।

গোয়েন্দারা জানান, রাজধানীর পল্টন ও মতিঝিলে পার্কিং করা বাসে আগুন দেওয়ার ঘটনায় ছয় জনকে শনাক্ত করা হয়েছে। যাদের মধ্যে পল্টন থানা ছাত্রদলের সাবেক নেতা কাজী রেজাউল হক বাবু ওরফে জিম বাবু, পল্টন থানা যুবদলের সদস্য লিয়ন হক ও ইমতিয়াজ রয়েছেন। সিসি ক্যামেরার ফুটেজ পর্যালোচনা এই তিন জনকে শনাক্ত করা হয়। এ ছাড়া মতিঝিলে বাসে আগুনের ঘটনায় আরও তিন জনকে শনাক্ত করা হয়েছে।

এই বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের মতিঝিল জোনের উপ-কমিশনার মো. আসাদুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যারা সরাসরি বাসে আগুন দিয়েছে, সিসিটিভি ও ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে তাদের কয়েকজনকে শনাক্ত করা হয়েছে। এরমধ্যে বিএনপি কার্যালয়ের বিপরিতে বাসে আগুন দেওয়ার ঘটনায় তিন জনকে চিহ্নিত করা হয়েছে। যাদেরকে বিএনপির পক্ষে বের হওয়া মিছিলে দেখা গেছে। তাদের গ্রেফতার করতে পারলে পুরো বিষয়টি পরিষ্কার হবে। এছাড়াও অন্যান্য পলাতক অভিযুক্তদের গ্রেফতার অভিযান অব্যাহত আছে।’

অতিরিক্ত উপ-কমিশনার ইফতেখায়রুল ইসলাম জানান, ১২ নভেম্বর দুপুর ১২টা ৫ মিনিটে পল্টন থানা এলাকার বিএনপি অফিসের উত্তর পাশে কর অঞ্চল-১৫ তে পার্কিং করা সরকারি গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। এরপর ১টার দিকে মতিঝিল থানার মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাসে, ১টা ২৫ মিনিটে রমনা হোটেলের সামনে চলতি গাড়ি ভিক্টর ক্লাসিক পরিবহনে, শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে দেড়টার দিকে দেওয়ান পরিবহনে, ২টা ১০ মিনিটে বাংলাদেশ সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহন এবং বংশাল থানাধীন নয়াবাজার এলাকায় ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনে আগুন দেওয়া হয়। এছাড়া ২টা ৪৫ মিনিটে পল্টন থানাধীন পার্কলিং-এ জৈনপুরী পরিবহন, বিকাল ৩টায় মতিঝিল থানাধীন পূবালী পেট্রোল পাম্প সংলগ্ন দোতলা বিআরটিসি বাসে এবং ভাটারা থানাধীন কোকাকোলা মোড়ে ভিক্টর ক্লাসিক পরিবহনে অগ্নিসংযোগ করা হয়।

/এনএস/

লাইভ

টপ