X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ঢাবিতে প্রথম আন্তর্জাতিক স্টুডেন্ট রিসার্চ কনফারেন্স

ঢাবি প্রতিনিধি
০৫ ডিসেম্বর ২০২০, ০৫:৫১আপডেট : ০৫ ডিসেম্বর ২০২০, ০৫:৫৮

ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত দেশের প্রথম গবেষণা সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) গবেষণা সংসদের (ডিইউআরএস) আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক স্টুডেন্ট রিসার্চ কনফারেন্স৷ রবিবার (৬ ডিসেম্বর) সকাল ৯টায় অনলাইন প্ল্যাটফর্ম জুমে প্রথমবারের মতো এই কনফারেন্স শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত।

দিনব্যাপী কনফারেন্সের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাজকুমার কুঠারী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন– ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও ঢাবি গবেষণা সংসদের মডারেটর ড. মুহাম্মদ মনজুরুল করিম, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারপারসন ও ঢাবি গবেষণা সংসদের মডারেটর ড. ফাজরিন হুদা, পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. বিশ্বনাথ চক্রবর্তী, পশ্চিমবঙ্গের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. অনিল কুমার বিশ্বাস, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম, ইরানের ইসলামিক ইয়াজদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. কাজেম কাহদুয়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক মুমিত আল রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া। এছাড়াও যুক্তরাষ্ট্র থেকে উপস্থিত থাকবেন গ্লোবাল সেন্টার ফর ইনোভেনশন অ্যান্ড লার্নিংয়ের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী শাকিল মালিক এবং ইংল্যান্ডের টিসাইড ইউনিভার্সিটির প্রভাষক মো. নাজমুল ইসলাম প্রমুখ।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি সাইফুল্লাহ সাদেকের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া কনফারেন্স পরিচালনায় থাকবেন বর্তমান সভাপতি নাসরিন জেবিন। ভারত, ইরান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও বাংলাদেশের প্রায় ১৫০ জন তরুণ গবেষক, শিক্ষক ও স্কলার অংশ নিচ্ছেন এই কনফারেন্সে। দিনব্যাপী কনফারেন্সে পাঁচটি টেকনিক্যাল সেশনে ৫০টিরও অধিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন ওপেন একসেক বাংলাদেশের প্রতিষ্ঠাতা কনক মনিরুল ইসলাম, মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ সুরুজ। এছাড়াও ধন্যবাদ জ্ঞাপন করবেন ঢাবি গবেষণা সংসদের সাধারণ সম্পাদক মো. ইশতিয়াক উদ্দিন।

‘রিসার্চ ফর এ বেটার ওয়ার্ল্ড’ স্লোগান নিয়ে ২০১৬ সালের ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার চার বছর পূর্তিতে দেশে সর্বপ্রথম শিক্ষার্থীদের নিয়ে এমন আন্তর্জাতিক গবেষণা সম্মেলনের আয়োজন হচ্ছে।

এ বিষয়ে সংগঠনটির বর্তমান সভাপতি নাসরিন জেবিন বলেন, ‘পাঁচটি দেশের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে মোট ১৫০ জন শিক্ষক ও গবেষক এই কনফারেন্সে অংশ নেবেন। তাই প্রস্তুতিটা একটু জোরালোভাবেই নিতে হচ্ছিল, কিন্তু কোভিড-১৯-এর সময়ে কাজ করা খুব চ্যালেঞ্জিং। তবে শত প্রতিকূলতাকে পাশ কাটিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে একটি আন্তর্জাতিক গবেষণা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং এটি আমাদের মতো তরুণ গবেষকদের জন্য একটি বিশেষ প্রাপ্তি। আশা করছি, সামনের দিনগুলোতে সবার সহযোগিতায় খুব জোরালোভাবে এরকম তারুণ্যদীপ্ত আয়োজন করতে পারবো যা দেশ ও দশের জন্য সুনাম বয়ে আনবে।’

সাধারণ সম্পাদক মো. ইশতিয়াক উদ্দিন বলেন, ‘আজ থেকে চার বছর আগে প্রতিষ্ঠার শুরু থেকেই সংগঠনটির সঙ্গে ছিলাম। চার বছর পর এসে সাবেক অগ্রজ, বর্তমান কমিটির সব নির্বাহী, রিসার্চ ম্যানেজার, কোঅরডিনেটরসহ সবার আন্তরিক প্রচেষ্টায় এই আয়োজন আমরা করতে পারছি। দেশের বাইরে থেকে আমাদের সঙ্গে যুক্ত হওয়া বিশ্ববিদ্যালয়গুলোও ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে পারছে। এর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ একটি পজিটিভ সম্পর্ক সৃষ্টি হচ্ছে। এটি নিঃসন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্যেও গৌরবজনক। আমরা প্রতি বছর এ আয়োজন অব্যাহত রাখবো।’

 

/এসআইআর/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী